অধিনায়কত্ব ছাড়ার কারণ জানালেন তামিম

Posted on August 29, 2023

স্পোর্টস ডেস্ক : গত জুলাইয়ে আফগানিস্তান সিরিজ চলাকালীন সময়ে হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান জাতীয় ক্রিকেট ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল। পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে অবসর ভেঙে ক্রিকেটে ফেরার সিদ্ধান্ত নেন তামিম। তবে সেই ঘটনার মাস খানেক পরই ওয়ানডে অধিনায়কত্ব ছেড়ে দেন তামিম।

বিশ্বকাপ আর এশিয়া কাপের মতো বড় দুইটি আসরের আগে কেনো অধিনায়কের দায়িত্ব ছেড়েছিলেন তামিম সেটি এতদিন অজানাই ছিল।

তবে, এবার অধিনায়কত্ব ছাড়ার ইস্যু নিয়ে কথা বলেছেন তামিম। অভিজ্ঞ এই ক্রিকেটার জানান, স্বার্থপর হতে চান নি বলেই অধিনায়কের দায়িত্ব ছেড়ে দিয়েছেন তিনি।

অধিনায়কত্ব ছাড়ার কারণ ব্যাখ্যা করে তামিম বলেন, ‘আমি যদি কারও ওপর সন্তুষ্ট না থাকি বা কেউ যদি আমার ওপর সন্তুষ্ট না থাকে তাহলে এত বড় ইভেন্টে (বিশ্বকাপে) শুধু অধিনায়কত্ব ধরে রাখেন তাহলে সেটা দলের মধ্যে একটা প্রভাব ফেলবেই। আমি স্বার্থপর ব্যক্তি হতে চাইনি। আমার জন্য ৫ শতাংশও যদি দলের ওপর প্রভাব পড়ে তাহলে সেটা আমি চাই না।’

অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নেয়াটা সহজ ছিল বলেও মন্তব্য করেন তামিম। তিনি বলেন, ‘অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নেয়াটা আমার জন্য সহজ হয়েছে এই কারণে যে, অধিনায়ক হিসেবে আমি ভালো করেছি। আর ব্যাপারটা এমন না যে অধিনায়কত্ব না করলে আমি রাতে ঘুমাতে পারবো না। এখন পর্যন্ত আমি অন্য কাউকে দোষারোপ করি নি। আমি মনে করি যে, আমার কারণেই হয়তো সমস্যাটা হয়েছে।’

তামিমের অধীনে ওয়ানডে দল প্রত্যাশার চেয়েও ভালো খেলেছিল সেটি বলার অপেক্ষা রাখে না। সেরা চারে থাকার লক্ষ্য নিয়ে ওয়ানডে সুপার লিগ শুরু করে লিগ শেষ করেছিল বাংলাদেশ তৃতীয় হয়ে। যে কারণে আসন্ন বিশ্বকাপে ভালো কিছু করবে বাংলাদেশ, সেই স্বপ্নজাল বুনতে শুরু করেছিল টাইগার ক্রিকেটভক্তরা।

স্বপ্নটা ছিল তামিমেরও। সবকিছু ঠিক থাকলে দেশসেরা এই ওপেনারের অধীনেই বিশ্বকাপে খেলত বাংলাদেশ। কিন্তু শেষপর্যন্ত সেটি আর হয়নি। এশিয়া কাপের আগেই অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন বাঁহাতি এই ক্রিকেটার।

আরও পড়ুন:

এশিয়া কাপ শুরু কাল, দেখে নিন সময়সূচি

প্রথম ক্রিকেটার হিসেবে লাল কার্ড দেখে নারাইনের ইতিহাস