১০ ফুট লম্বা অজগর সাপ উদ্ধার

Posted on August 29, 2023

তিমির বনিক, ষ্টাফ রিপোর্টার: মৌলভীবাজারের কমলগঞ্জে ১০ ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার করেছে বনবিভাগ। সোমবার ভোরে উপজেলার কমলগঞ্জ সদর ইউনিয়নের ফুলবাড়ি চা বাগান এলাকা থেকে এক পরিবেশকর্মী চঞ্চল গোয়ালা অজগরটি উদ্ধার করেন। পরে সকাল সাড়ে ৭ টায় অজগরটি জাতীয় উদ্যান লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়।
স্থানীয়রা জানান, সোমবার (২৮ আগস্ট) সকালে কমলগঞ্জ সদর ইউনিয়নের ফুলবাড়ি চা বাগানের মসজিদের পুকুরের পাশে অজগর সাপটি দেখা যায়। খাবারের সন্ধানে সাপটি লোকালয় চলে আসছে। পরে লাউয়াছড়া বন্যপ্রাণি বিভাগকে খবর দিলে সকাল ৬টায় অজগরটি উদ্ধার করে নিজেদের হেফাজতে নেয় তারা।

বনবিভাগ সুত্রের বরাতে জানা যায়, ফুলবাড়ি চা বাগান থেকে ফোন আসে একটি অজগর সাপ একটা মসজিদের পাশে আছে। পরে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের একটি দল ও প্লামপ্লরিস ইভির ফিল্ড অ্যাসিসটেন্ড চঞ্চল গোয়ালা গিয়ে সেখান থেকে সাপটিকে উদ্ধার করে লাউয়াছড়া রেসকিউ সেন্টারে নিয়ে আসেন। সাপটি সুস্থ থাকায় সোমবার সকাল ৭টার দিকে লাউয়াছড়া বনে অবমুক্ত করা হয়েছে বলে জানায় বন্যপ্রাণী বিভাগ।

পরিবেশকর্মী চঞ্চল গোয়ালা জানান, খবর পেয়ে তিনি সাপটি উদ্ধার করেন। সকাল ৭টার দিকে বৃষ্টির মধ্যেই বনকর্মীদের নিয়ে অজগরটি লাউয়াছড়া বনে অবমুক্ত করা হয়। লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, স্থানীয়দের মাধ্যমে খবর পাওয়ার সাথে সাথে আমরা অজগর সাপটি উদ্ধার করি। এটা প্রায় ১০ ফুট লম্বা ছিল। সাপটি সুস্থ থাকায় পর্যবেক্ষণ করে সকাল ৭টার দিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে বলে নিশ্চিত করেন।