শুল্ক, বন্ড এবং ভ্যাট সংক্রান্ত সেবা সহজ করতে চায় বিজিএমইএ

Posted on August 28, 2023

অর্থ-বাণিজ্য ডেস্ক : বৈশ্বিক পোশাক বাজারে প্রতিযোগিতামূলক হওয়ার জন্য ব্যবসায়িক প্রক্রিয়াগুলো বিশেষ করে- শুল্ক, বন্ড এবং ভ্যাট সংক্রান্ত সেবাগুলোকে আরও সহজ ও দ্রুততর করার ওপর জোর দিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্ততকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, সেবাগুলোকে সহজ ও দ্রুততর করা হলে পোশাক শিল্প সময় ও অর্থ সাশ্রয় করতে পারে।

রোববার (২৭ আগস্ট) বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ), বাংলাদেশ ট্যাক্স ট্রেনিং ইনস্টিটিউট-এর (বিটিটিআই) সহযোগিতায় আয়োজিত শুল্ক, বন্ড, ভ্যাট, ট্যাক্স এবং এসডি বিষয়ক তিন মাস মেয়াদি সার্টিফিকেট কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ফারুক হাসান প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে পোশাক শিল্প পেশাজীবীদের শুল্ক এবং ভ্যাট বিধি সম্পর্কে জ্ঞানসমৃদ্ধ করার ওপর জোর দেন।

তিনি বলেন, কোর্সটি পোশাক, এক্সেসরিজ এবং প্যাকেজিং শিল্প পেশাজীবীদের আইন ও প্রবিধান মেনে শুল্ক, বন্ড এবং ভ্যাট সম্পর্কিত পরিষেবাগুলো গ্রহণ করতে এবং অপ্রয়োজনীয় বিলম্বসহ জটিলতা এড়াতে সহায়তা করবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা উত্তরের কাস্টমস বন্ড কমিশনারেট আজিজুর রহমান এবং বিজিএপিএমইএর সভাপতি মোয়াজ্জেম হোসেন মতি।