পাকিস্তানি এক চিকিৎসককে ১৮ বছরের কারাদন্ড

Posted on August 28, 2023

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত পাকিস্তানি এক চিকিৎসককে ১৮ বছরের জেল দেওয়া হয়েছে। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে সহায়তা দেওয়ার কারণে তাকে এ সাজা দেওয়া হয়। খবর জিও টিভি

শুক্রবার স্থানীয় সময় সেন্ট পলে মোহাম্মদ মাসুদ নামে ওই পাকিস্তানি চিকিৎসককে এ সাজা দেন মার্কিন জেলা বিচারক পল ম্যাগনুসন।

৩১ বছর বয়সী চিকিৎসক মাসুদের আইএসএ যোগ দেওয়ার ইচ্ছা ছিল। তার উদ্দেশ্যে ছিল যুক্তরাষ্ট্রে হামলা চালানো।

মার্কিন বিচার বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাসুদ জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়ার ইচ্ছা নিয়ে একাধিক বিবৃতি দিয়েছেন এবং তিনি সংগঠন ও এর নেতার প্রতি আনুগত্য প্রকাশ করেছেন।

প্রসিকিউটররা বলেন, মাসুদ ২০২০ সালে যুক্তরাষ্ট্র থেকে জর্ডান হয়ে সিরিয়া যাওয়ার চেষ্টা করেন। কিন্তু যে যাত্রায় তিনি ব্যর্থ হন। পরে তিনি লস অ্যাঞ্জেলেসে গিয়ে এমন এক জনের সঙ্গে দেখা করার চেষ্টা করেন যে তাকে আইএসএ’র কাছে পৌঁছে দেবে। কিন্তু ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এজেন্টরা তাকে ১৯ মার্চ মিনিয়াপলিস বিমানবন্দরে গ্রেপ্তার করে।

মাসুদ ২০২২ সালের ১৬ আগস্ট একটি বিদেশি সন্ত্রাসী সংগঠনকে বস্তুগত সহায়তা দেওয়ার চেষ্টায় দোষী সাব্যস্ত হন। এরপর ২৫ আগস্ট জ্যেষ্ঠ বিচারক পল এ ম্যাগনুসনের আদালতে তাকে এ সাজা দেওয়া হয়।

কর্পোরেট সংবাদ/এএইচ