খাত ভিত্তিক লেনদেনের শীর্ষে তথ্যপ্রযুক্তি

Posted on January 9, 2023

নিজস্ব প্রতিবেদক: আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সারাদিন বাজারে পতন প্রবণতায় কেটেছে। দিনের শুরুতে লেনদেন উত্থান প্রবণতা দিয়ে শুরু করেও শেষ পর্যন্ত বিনিয়োগকারীদের আশার আলো দিয়ে সামান্য পতন দিয়ে শেষ করেছে। আমার স্টক সূত্রে এই তথ্য জানা গেছে।

ডিএসই ২০টি খাতের মধ্যে সব খাত ছাড়িয়ে এককভাবে তথ্যপ্রযুক্তি খাতের ছোট এই খাতটি গত কার্যদিবসের ন্যায় আজও লেনদেনের শীর্ষস্থানটি দখলে রেখেছে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৬০ কোটি ৯৫ লাখ টাকা। যা ডিএসই মোট লেনেদেনর ২০.৬৪ শতাংশ।

এছাড়া, দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে ওষুধ ও রসায়ন খাতে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৪৩ কোটি ৬০ লাখ টাকা। যা ডিএসই মোট লেনেদেনর ১৪.৭৬ শতাংশ।

তৃতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে জীবন বিমা খাতে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৩৪ কোটি ২০ লাখ টাকা। যা ডিএসই মোট লেনেদেনর ১১.৫৮ শতাংশ।

চতুর্থ সর্বোচ্চ লেনদেন হয়েছে পেপার ও প্রিন্টিং খাতে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৩৩ কোটি ৮৯ লাখ টাকা। যা ডিএসই মোট লেনেদেনর ১১.৪৭ শতাংশ।

পঞ্চম সর্বোচ্চ লেনদেন হয়েছে বিবিধ খাতে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ২১ কোটি ১৭ লাখ টাকা। যা ডিএসই মোট লেনেদেনর ৭.৩৫ শতাংশ।
লেনদেনের শীর্ষ দশ তালিকায় উঠে আসা অন্যান্য খাতগুলো হলো জ্বালানী এবং শক্তি, সেবা এবং রিয়েল এস্টেট, প্রকৌশল, ভ্রমণ এবং অবসর এবং খাদ্য এবং মিত্র।