হজে থাকছে না বয়সের বাধা, যাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন

Posted on January 9, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক : হজ পালন নিয়ে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের চুক্তি সম্পন্ন হয়েছে। বাংলাদেশ থেকে এ বছর আগের কোটা অনুযায়ী ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। চুক্তির শর্ত অনুসারে এখন ৬৫ বছরের বেশি বয়সীরাও হজ পালন করতে পারবেন।

সোমবার (৯ জানুয়ারি) সকালে সৌদি আরবে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আবুল কাশেম মুহাম্মদ শাহীন বলেন, সকাল ১০টায় সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি হয়। বাংলাদেশের পক্ষে ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এবং সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ চুক্তিতে সই করেন। সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান।

উপসচিব বলেন, চুক্তি অনুসারে এবার সরকারিভাবে ১৫ হাজার এবং বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। হজ টিমের (প্রশাসনিক ও মেডিকেল) সদস্য হিসেবে সৌদি আরবে যেতে পারবেন ১ হাজার ২৭০ জন।

তিনি বলেন, এবার রুট টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন বাংলাদেশেই হবে। হজযাত্রীদের অবশ্যই কোভিড টিকা নিতে হবে। জেদ্দা দিয়ে ৭০ শতাংশ এবং মদিনা দিয়ে ৩০ শতাংশ হজযাত্রী আসা-যাওয়া করবেন। বাড়িভাড়াসহ অন্যান্য কার্যক্রম ই-হজ ব্যবস্থাপনার আওতায় অনলাইনে হবে।

গত ৭ জানুয়ারি সৌদি আরবের হজ ও ওমরা কনফারেন্স এবং এক্সিবিশনেও অংশ নিতে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল সৌদি আরবে যান।

চুক্তি অনুযায়ী, পূর্ব নির্ধারিত পূর্ণ কোটাই পেয়েছে বাংলাদেশ। সেই হিসেবে ২০২৩ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করতে পারবেন। একই সঙ্গে উঠে গেছে ৬৫ বছরের বেশি বয়সীদের হজ পালনের নিষেধাজ্ঞা।
করোনার বিধি নিষেধের কারণে গত বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালন করতে পেরেছিলেন।

নিয়ম অনুযায়ী এ বছরই বাংলাদেশি সব হজযাত্রীর সৌদি অংশের ইমিগ্রেশন ঢাকায় অনুষ্ঠিত হবে। ফলে সৌদিতে গিয়ে কাউকে আর ইমিগ্রেশনের জন্য বিমানবন্দরে অপেক্ষা করতে হবে না। এমনকি যাত্রীদের ব্যাগও সরাসরি চলে যাবে নির্দিষ্ট গন্তব্যে।

সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবার প্রায় ৩০ লাখ ধর্মপ্রাণ মুসলমান হজ পালন করবেন। এর মধ্যে বহির্বিশ্ব থেকে প্রায় ২০ লাখ মুসলমান হজে অংশ নেবেন। এ ছাড়া স্থানীয় পর্যায়ে ১০ লাখের মতো মুসলমান হজে অংশ নেবেন। জিলহজ মাসের চাঁদ দেখাসাপেক্ষে এবার পবিত্র হজ অনুষ্ঠিত হবে ২৮ জুন।

আরও পড়ুন:

২৫ জানুয়ারি থেকে পল্লবীতে থামবে মেট্রোরেল

ব্যাংক-আর্থিকখাত নিয়ে গুজব ছড়ায় জামায়াত-শিবির: ডিবি