ড. ইউনূসকে বারাক ওবামার চিঠি

Posted on August 27, 2023

অনলাইন ডেস্ক: নোবেল জয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের কাছে চিঠি লিখেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। চিঠিটি বারাক ওবামার অফিসিয়াল প্যাডে গত ১৭ আগস্ট প্রকাশিত। রোববার (২৭ আগস্ট) ইউনূস সেন্টারের ফেসবুক পেজে চিঠিটি প্রকাশ করা হয়।

চিঠিতে বারাক ওবামা লিখেন, প্রিয় প্রফেসর ইউনূস, সাধারণ মানুষকে সহযোগিতার মাধ্যমে শক্তিশালী করে তাদের পরিবার ও সমাজকে দারিদ্রতা থেকে মুক্ত করতে আপনার যে চেষ্টা রয়েছে সেটিতে আমি দীর্ঘদিন ধরে অনুপ্রাণিত। ২০০৯ সালে হোয়াইট হাউজে যখন আপনার সঙ্গে সাক্ষাতের সুযোগ হয়েছিল, আমি বলেছিলাম, আপনার কাজ বিশ্বের লাখ লাখ মানুষকে নিজের স্বপ্ন বাস্তবায়নে অনুপ্রাণিত করছিল।

চিঠিতে ওবামা আরও লিখেন, আপনি জেনে খুশি হবেন, যাদের স্বপ্ন পূরণে আপনি সহায়তা করেছিলেন এবং আমরা যারা সবার জন্য আরও ন্যায়সঙ্গত ভবিষ্যৎ অর্থনীতির ব্যাপারে ভাবি, তারা আপনাকে স্মরণ করে এবং আমি আশা করি, আপনি আপনার গুরুত্বপূর্ণ কাজ করার ক্ষেত্রে সেই স্বাধীনতা পেতে থাকবেন।

২০০৬ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান ড. মুহাম্মদ ইউনূস। গ্রামীণ অর্থনীতিতে অবদান রাখায় তাকে নোবেল পুরস্কার দেয়া হয়। এরপর ২০০৯ সালে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম’ পেয়েছিলেন গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. ইউনূস ।

কর্পোরেট সংবাদ/এএইচ