মিয়ানমারের ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

Posted on August 27, 2023

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। যেসব বিদেশি প্রতিষ্ঠান জান্তা সরকারকে যুদ্ধবিমানে ব্যবহার্য জ্বালানি তেল (জেট ফুয়েল) সরবরাহ করে, সেগুলোকে নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে দুই ব্যক্তির বিরুদ্ধেও। এরা হলেন- খিন ফিউ উইন এবং জাও মিন তুন। যেসব বিদেশি কোম্পানি মিয়ানমারের সামরিক বাহিনীকে জেট ফুয়েল সরবরাহ করে, সেসবের মধ্যে ৩টির মালিক এই দুই ব্যক্তি।

বিবৃতিতে বলা হয়, সাধারণ জনগণের বিক্ষোভ দমাতে মিয়ানমার বিমান হামলা বাড়িয়েছে। আমাদের এই নিষেধাজ্ঞার উদ্দেশ্য হলো- বিমানের জ্বালানির জন্য জন্য জান্তা যেসব উৎসের ওপর নির্ভর করে, সেসব থেকে তাদের বঞ্চিত করা।’

মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সুচির নেতৃত্বাধীন সরকারকে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে উচ্ছেদ করে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। এরপর থেকে দেশটিতে সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে সাধারণ জনতা।

সেই বিক্ষোভ দমনে প্রথম দিকে রাবার বুলেট-জলকামান, তারপর আগ্নেয়াস্ত্র এবং বর্তমানে বিমানবাহিনীকে ব্যবহার করছে জান্তা। আন্তর্জাতিক ও মিয়ানমারের আভ্যন্তরীণ বিভিন্ন মানবাধিকার সংস্থার তথ্য অনুসারে জান্তা ক্ষমতা দখলের পর থেকে এ পর্যন্ত সরকারি বাহিনীর সহিংসতায় দেশটিতে প্রাণ হারিয়েছেন প্রায় ৪ হাজার মানুষ।