মক্কায় ঝড়, বৃষ্টি, বজ্রপাতের মধ্যেই কাবা তাওয়াফ, ভিডিও ভাইরাল

Posted on August 24, 2023

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের পবিত্র মক্কা নগরী হঠাৎ তুমুল আর আকস্মিক বন্যার কবলে পড়েছে। এর ফলে চরম বিপাকে পড়েন ওমরাহ পালনকারীরা। বিরূপ আবহাওয়ার কারণে বন্ধ করে দেওয়া হয় শহরের স্কুলগুলো।

মঙ্গলবার (২২ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, প্রবল বৃষ্টির মধ্যেই পবিত্র কাবা শরীফ তাওয়াফ করছেন ধর্মপ্রাণ মুসলিমরা। ভারী বৃষ্টি আর ঝড়ো বাতাসে টেনে নিয়ে যাচ্ছে আশপাশের বিভিন্ন জিনিস। বাতাসের তোড়ে পা পিছলে পড়ে যাচ্ছেন কেউ কেউ।

ভাইরাল আরেকটি ভিডিওতে দেখা যায়, ঐতিহাসিক ফেয়ারমন্ট মক্কা ক্লক রয়্যাল টাওয়ারের চূড়ায় একের পর এক আঘাত হানছে বজ্রপাত।

সৌদির জাতীয় আবহাওয়া কেন্দ্রের মুখপাত্র হুসেন আল-কাহতানি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে (সাবেক টুইটার) জানিয়েছেন, মক্কায় আঘাত হানা ঝড়টির গতিবেগ ছিল ঘণ্টায় ৮০ কিলোমিটারের বেশি। তিনি জানান, এদিন নগরীর আল-কাকিয়া এলাকায় ২৪ ঘণ্টায় ৪৫ মিলিমিটার (১.৮ ইঞ্চি) বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমের ভিডিওতে মক্কার বিভিন্ন এলাকায় বন্যার দৃশ্য দেখা গেছে। এসময় স্থানীয়রা রাস্তা ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বাধ্য হন।

এদিনের দৃশ্যগুলো মক্কায় ২০১৫ সালের ভয়ংকর স্মৃতি মনে করিয়ে দেয়। ওইদিন গ্রান্ড মসজিদে ঝড়ের আঘাতে একটি ক্রেন ভেঙে পড়ে অন্তত ১০০ জন নিহত হয়।

অবশ্য মঙ্গলবারের ঝড়-বৃষ্টি-বন্যায় এখন পর্যন্ত কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি। আকস্মিক বন্যার পানিও বেশিরভাগ জায়গায় বুধবার সকালের মধ্যে নেমে গেছে। তবে এখনো পুরোপুরি নিশ্চিন্ত হতে পারছেন না মক্কার বাসিন্দারা।

সৌদির আবহাওয়া কেন্দ্র বুধবারও মক্কা এবং পশ্চিম সৌদি আরবের অন্যান্য অংশে আরও ঝড়ের সতর্কবার্তা দিয়েছে। এসময় ভারী বৃষ্টিসহ বজ্রপাতের এবং ঝড়ো বাতাস বয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সূত্র: আল-জাজিরা