৩ দিন ধরে বেনাপোল দিয়ে আসছে না পেঁয়াজ, হু হু করে বাড়ছে দাম

Posted on August 23, 2023

যশোর প্রতিনিধি : বাংলাদেশে পেঁয়াজ রফতানিতে ভারতের ৪০ শতাংশ শুল্ক ঘোষণার পর থেকেই বেড়েছে পেঁয়াজের দাম। গত তিন ধরে বেনাপোল বন্দর দিয়ে দেশে প্রবেশ করেনি কোনো পেঁয়াজ।

বুধবার (২৩ আগস্ট) বেনাপোল স্থলবন্দর পরিচালক আব্দুল জলিল এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বেনাপোল স্থলবন্দর দিয়ে আগে ১৫ থেকে ২০ ট্রাক পেঁয়াজ প্রতিদিন আমদানি হলেও গত তিন ধরে ভারত থেকে কোনো পেঁয়াজ আমদানি হয়নি।

এদিকে যশোরের বেনাপোলসহ শার্শা, নাভারন, বাগআঁচড়ায় খুচরা ও পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। মঙ্গলবার (২২ আগস্ট) সকাল থেকে কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ২০ থেকে ৩০ টাকা। এখন প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। বাড়তি দামে দিশেহারা ক্রেতারা। দাম আরও বাড়বে বলে জানিয়েছেন খুচরা ব্যবসায়ীরা। বাজার নিয়ন্ত্রণে দ্রুত পদক্ষেপ চেয়েছেন তারা।

ব্যবসায়ীরা জানান, শুল্ক বাড়ানোর ঘোষণার পরপরই আমদানির বাজারে এর প্রভাব পড়েছে। দেশে বছরে পেঁয়াজের চাহিদা প্রায় ২৬ লাখ টন। এরমধ্যে ভারত থেকে আমদানি হয় সাত থেকে আট লাখ টন।

বেনাপোল উদ্ভিদ সঙ্গনিরোধের উপসহকারী কর্মকর্তা হেমন্ত কুমার সরকার বলেন, কৃষি মন্ত্রণালয় থেকে এ বছর প্রায় ১৩ লাখ টন পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু এর বিপরীতে সাড়ে তিন লাখ টনের মতো পেঁয়াজ আমদানি হয়েছে। শনিবার থেকে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত কোনও পেঁয়াজ আমদানি হয়নি বেনাপোল দিয়ে। সর্বশেষ গত বৃহস্পতিবার সাড়ে ৪৬ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছিল।

উল্লেখ্য, ভারতের স্থানীয় বাজারে দাম নিয়ন্ত্রণে আনতে পেঁয়াজ রফতানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করেছে দেশটির সরকার। শনিবার (১৯ আগস্ট) দেশটির অর্থ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে শুল্ক আরোপের সিদ্ধান্ত জানায়। এ সিদ্ধান্ত ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।