ট্রাফিক পুলিশের মাথা ঠান্ডা রাখবে ‘এসি হেলমেট’

Posted on August 21, 2023

তথ্য-প্রযুক্তি ডেস্ক : দিন হোক বা রাত, রোদ কিংবা বৃষ্টিতে তারাই নিয়ন্ত্রণ করেন শহরের যানবাহন। সেই ট্রাফিক পুলিশ সদস্যদের দায়িত্বপালনের সুবিধার্থে অভিনব উদ্যোগ নিলো ভারত। সম্প্রতি দেশটির আহমেদাবাদ শহরে পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে ‘এসি হেলমেট’র ব্যবহার। এরই মধ্যে বেশ কয়েকজন ট্রাফিক পুলিশ সদস্য ব্যবহার করছেন শীতাতপ নিয়ন্ত্রিত ওই হেলমেট। এটি যেমন তাদের মাথা ঠান্ডা রাখছে, তেমনি ধুলোবলি থেকেও রক্ষা করছে।

জানা যায়, আধুনিক প্রযুক্তিতে তৈরি এসি হেলমেটের ওজন সাধারণ পুলিশ হেলমেটের চেয়ে প্রায় ৫০০ গ্রাম বেশি। চলে ব্যাটারিতে। একবার চার্জ দিলে আট ঘণ্টা পর্যন্ত কাজ করে।

নয়ডাভিত্তিক সংস্থা করম সেফটি প্রাইভেট লিমিটেড তৈরি করেছে এই এসি হেলমেট। তাদের দাবি, ওজন তুলনামূলক বেশি হলেও এসি হেলমেট অনেক বেশি টেকসই।

নির্মাতারা জানিয়েছে, বাইরের বাতাস টেনে পরিশুদ্ধ করে হেলেমেটের ভেতর সরবরাহ করে এই হেলমেট। এর জন্যে কাজ করে একটি মোটর। ট্রাফিক পুলিশ সদস্যদের কোমরের কাছাকাছি লাগানো থাকে এর ব্যাটারি। প্লাস্টিকের তৈরি এই হেলমেট মাথা ঠান্ডা রাখার পাশাপাশি রোদ-বৃষ্টি থেকেও বাঁচাবে।

আহমেদাবাদ সিটি ট্রাফিক পুলিশ জানিয়েছে, গত ১০ অগস্ট থেকে এই হেলমেটের ব্যবহার শুরু করেছেন শহরের ট্রাফিক কনস্টেবলরা। পরীক্ষামূলকভাবে আপাতত ছয়জন ট্রাফিক কনস্টেবলকে এসি হেলমেট দেওয়া হয়েছে। তারা এরই মধ্যে এসি হেলমেটের সুবিধার কথা জানিয়েছেন।

দিব্যরাজ সিং রানা নামে এক ট্রাফিক কনস্টেবল বলেছেন, এসি হেলমেট দারুণ। এটি পরে দীর্ঘসময় রাস্তায় দাঁড়িয়ে কাজ করতে সুবিধা হচ্ছে। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস