জাতীয়

বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক স্থগিত

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ও ভারতের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকটি স্থগিত করা হয়েছে। সোমবার (৩০ মে) এ বৈঠক হওয়ার কথা ছিল। শনিবার (২৮ মে) পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বৈঠকটি পরে অনুষ্ঠিত হবে বলে গণমাধ্যমকে জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি এখানে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর (এস জয়শঙ্কর) সঙ্গে দীর্ঘ আলোচনা করেছি। অনেক বিষয়ে আলোচনা করেছি। তাই আমরা মনে করি যে আমরা সোমবারের (৩০ মে) বৈঠকটি পিছিয়ে দিতে পারি।

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন শুক্রবার (২৭ মে) ভারত সফরে গেছেন। সেখানে পররাষ্ট্র মন্ত্রী আসামে নদী বিষয়ক একটি আন্তর্জাতিক কনক্লেভে যোগ দিয়েছেন। তবে আসাম থেকে দিল্লিতে যাওয়ার কথা ছিল মন্ত্রীর। কারণ দিল্লিতে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রী যৌথ পরামর্শক কমিটির সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত ছিল। কিন্তু দিল্লির সেই বৈঠক আপাতত স্থগিত করা হয়েছে।

বৈঠকটি সরকারি পর্যায়ের সম্মেলন না হলেও ভারতের একাধিক রাজ্যের সরকারি প্রতিনিধি, মন্ত্রী, কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ এশিয়ার ১২টি দেশের সরকারি প্রতিনিধি, রাষ্ট্রদূত বা নীতিনির্ধারকেরা সম্মেলনে যোগ দেবেন।

এ কে আব্দুল মোমেন এবং এস জয়শঙ্কর ছাড়াও দু’দেশের একাধিক নদী ও পানি বিশেষজ্ঞ, কূটনীতিক এবং সরকারি কর্মকর্তারা দু’দিনের এ সম্মেলনে যোগ দেবেন। সম্মেলনে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীরা আলোচনা করবেন পানি নিয়ে। সম্মেলনের নাম ‘নদী’ (ন্যাচারাল আলায়েজ ইন ডেভেলপমেন্ট অ্যান্ড ইন্টারডিপেন্ডেনস–এনএডিআই)।

এ সম্মেলনের আয়োজক এশিয়ান কনফ্লুয়েন্স নামের একটি সংগঠন। তারা সম্মেলনে বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে নদীকেন্দ্রিক সহযোগিতা বিভিন্ন স্তরে গড়ে তোলার লক্ষ্য।

আরও পড়ুন:

দেশে পৌঁছেছে আবদুল গাফ্‌ফার চৌধুরীর মরদেহ

জাপান ও ওইসিডি’র দেশগুলোর সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

ইউনস্ক্যাপ’র চারটি পরিচালনা পরিষদে নির্বাচিত বাংলাদেশ

আরো খবর »

ঈদে ট্রেনের ফিরতি টিকিট বিক্রি শুরু আগামীকাল

Tanvina

পশুর হাটে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান

দেশের ৫১ টি জেলায় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকি

Arif Hasan