অর্থ-বাণিজ্য

১০ মাসে বেনাপোলে ৩০ কোটি টাকার ভারতীয় পণ্য জব্দ

নিজস্ব প্রতিবেদক : বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে কাস্টমস কর্মকর্তারা গত ১০ মাসে ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীদের ব্যাগ তল্লাশি করে ৩০ কোটি টাকার ভারতীয় পণ্য জব্দ করেছেন।

এসব পণ্যের মধ্যে রয়েছে শাড়ি তিন হাজার ৫৪৯ পিস, থ্রি পিস দুই হাজার ৯৩০ পিস, চকলেট দুই হাজার ৭০২ কেজি, কসমেটিকস ১০ হাজার ৪২২ পিস, মেডিসিন ২৬২ কেজি, মদ ৮৬ কেজি, জুয়েলারি ৪৫১ কেজি, ফেব্রিকস ৯৯৬ কেজি, কম্বল ১২৩ কেজি, মেশিনারি যন্ত্রাংশ চার হাজার ৪৬৫ কেজি, স্যান্ডেল ১০৪ কেজি, মোবাইল ১০টি।

বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার আ. রশিদ মিয়া গত ১০ দিনে ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীদের ব্যাগেজ তল্লাশি করে এসব পণ্য আটক করেছেন। অবৈধ পণ্য আটকের সময় এক হাজার ৬১৩টি বিভাগীয় মামলা করেছেন কাস্টমস কর্মকর্তরা।

কাস্টমস সূত্র জানায়, ব্যাগেজ রুলসের বহির্ভূত পণ্য এনে একটি চক্র দীর্ঘদিন ধরে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে আসছিল। যুগ্ম কমিশনার আ. রশিদ মিয়া বেনাপোলে যোগদানের পর পরই তিনি চেকপোস্টে রাজস্ব ফাঁকি রোধে কঠোর ভূমিকা গ্রহণ করায় ৩০ কোটি টাকার রাজস্ব আয় করা সম্ভব হয়েছে।

জানা যায়, সরকারি রাজস্ব আহরণে চোরাচালান প্রতিরোধে কাজ করছেন কাস্টমস কর্মকর্তারা। দীর্ঘদিন ধরে বেনাপোল কাস্টমস চেকপোস্ট অরক্ষিত ছিল, এখান থেকে সরকারের কোনো রাজস্ব আয় ছিল না। বর্তমানে আমরা রাজস্ব আয়ের ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে।

আরো খবর »

৪ দিন বন্ধ থাকবে বেনাপোল বন্দরের আমদানি-রপ্তানি

বেনাপোল কাস্টমসে রাজস্ব ঘাটতি ৫৫৮ কোটি টাকা

শিল্পোৎপাদন অব্যাহত রাখতে বিদ্যুৎ রেশনিংয়ের আহ্বান এফবিসিসিআইয়ের

Tanvina