খেলাধূলা

সর্বোচ্চ জুটির রেকর্ড গড়লেন মুশফিক-লিটন

স্পোর্টস ডেস্ক : টেস্ট ক্রিকেটে শ্রীলংকার বিপক্ষে যেকোন উইকেট জুটিতে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়লো বাংলাদেশ।
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বাংলাদেশের প্রথম ইনিংসে ষষ্ঠ উইকেটে ২৭২ রানের জুটি গড়েন মুশফিকুর রহিম ও লিটন দাস। শ্রীলংকার বিপক্ষে যেকোন উইকেট জুটিতে এটিই সর্বোচ্চ রান। এই জুটির মাধ্যমে আজ ৯ বছরের পুরনো রেকর্ড ভাঙ্গলো।

এর আগে, শ্রীলংকার বিপক্ষে যেকোন উইকেট জুটিতে বাংলাদেশের সর্বোচ্চ রান ছিলো ২৬৭ রান। ২০১৩ সালে গল টেস্টে বাংলাদেশের প্রথম ইনিংসে পঞ্চম উইকেটে ২৬৭ রান করেছিলেন মোহাম্মদ আশরাফুল ও মুশফিকুর রহিম। অ্যাশ ১৯০ ও মুশি ২০০ রানের ইনিংস খেলেছিলেন। আজ আশরাফুল ও মুশফিকের রেকর্ড ভাঙ্গলেন মুশফিক ও লিটন।

এই টেস্টর প্রথম দিন (গতকাল) শ্রীলংকার বিপক্ষে ষষ্ঠ উইকেটে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছিলেন মুশফিক ও লিটন। ১৫ বছরের পুরনো রেকর্ড ভাঙ্গেন তারা।

২০০৭ সালে কলম্বো টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ষষ্ঠ উইকেটে ১৯১ রান করেছিলেন মুশফিক ও আশরাফুল। ষষ্ঠ উইকেট জুটিতে বাংলাদেশের পক্ষে রেকর্ড জুটি এখন মুশফিক ও লিটনের।

যেকোন উইকেটে মুশফিক-লিটনের ২৭২ রান বাংলাদেশের টেস্ট ইতিহাসের জুটিতে তৃতীয় সর্বোচ্চ। বাংলাদেশের পক্ষে যেকোন উইকেট জুটিতে সর্বোচ্চ রান ৩৫৯। ২০১৭ সালে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে পঞ্চম উইকেটে ৩৫৯ রান করেছিলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। ঐ ম্যাচে সাকিব ২১৭ ও মুশফিক ১৫৯ রান করেছিলেন।

জুটিতে দ্বিতীয় সর্বোচ্চ রান ৩১২। ২০১৫ সালে খুলনায় পাকিস্তানের বিপক্ষে উদ্বোধনী জুটিতে ৩১২ রান করেছিলেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। এই জুটি গড়ার পথে তামিম ২০৬ ও ইমরুল ১৫০ রান করেছিলেন।

আরো খবর »

সিরিজ ড্রয়ের লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ

টেস্ট র‍্যাঙ্কিংয়ের সেরা দশের বাইরে কোহলি

স্ত্রীর সাথে ব্যাটিং করেই বুমরাহ’র উন্নতি !

Arif Hasan