চাঁদে রাশিয়ার মহাকাশযান বিধ্বস্ত

Posted on August 20, 2023

অনলাইন ডেস্ক : চাঁদে বিধ্বস্ত হয়েছে রাশিয়ার মহাকাশযান ‘লুনা-২৫’। যানটিতে কোনো মানুষ ছিল না বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ৪৭ বছর পর রাশিয়া প্রথমবারের মতো চন্দ্রাভিযানে কোনো যান পাঠিয়েছিল। আগামী ২১-২২ আগস্ট যানটির চাঁদে অবতরণ করার কথা থাকলেও একদিন আগেই তা বিধ্বস্ত হয়ে যায়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরুতে নরম জায়গায় অবতরণের কথা ছিল। কিন্তু এটি প্রি-ল্যান্ডিং কক্ষপথে যাওয়ার সময় সমস্যার মুখে পড়ে ব্যর্থ হয়। এটি প্রায় ৫০ বছরের মধ্যে রাশিয়ার প্রথম চাঁদ অভিযান ছিল।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার মহাকাশযানটি চাঁদের একটি অংশের গবেষণার কথা ছিল, যা বিজ্ঞানীরা মনে করেন যে হিমায়িত পানি এবং মূল্যবান উপাদান ধারণ করতে পারে।

রাশিয়ার রাষ্ট্রীয় মহাকাশ করপোরেশন রোসকসমস রোববারে সকালে জানিয়েছে, শনিবার দুপুর ২টা ৫৭ মিনিটের পরই লুনা-২৫ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। যানটি অনাকাঙ্ক্ষিত কক্ষপথে চলে যায় এবং চাঁদের পৃষ্ঠের সঙ্গে সংঘর্ষ সৃষ্টি করলে অস্তিত্ব হারিয়ে ফেলে।

এর আগে কোনো দেশ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেনি। যদিও মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন উভয়ই চাঁদের পৃষ্ঠে নরমভাবে অবতরণ করেছে।

রুশ রাষ্ট্রীয় স্পেস করপোরেশন রসকসমস জানিয়েছে, শনিবার ১১টা ৫৭ মিনিটের দিকে মহাকাশযানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সোমবার যানটির অবতরণ করার কথা ছিল। এক বিবৃতিতে তারা জানায়, যানটি একটি অনিশ্চিত কক্ষে প্রবেশ করে এবং একটা সময় ভূপৃষ্ঠে বিধ্বস্ত হয়। এই ঘটনার কারণ অনুসন্ধানে একটি বিশেষ কমিটি গঠন করেছে রাশিয়া।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, লুনা-২৫-এর বিধ্বস্ত হওয়া রাশিয়ার রাজনৈতিক ভাবমূর্তির ওপরও আঘাত এনেছে। স্নায়ুযুদ্ধের সময় মহাকাশে পরাশক্তি হিসেবে আবির্ভূত হয়েছিল সোভিয়েত ইউনিয়ন। ১৯৫৭ সালে প্রথম কোনও দেশ হিসেবে তারা স্পুটনিক-১ নামে একটি স্যাটেলাইট পাঠিয়েছিল। ১৯৬১ সালে প্রথম মানুষ হিসেবে মহাকাশ ভ্রমণ করেছিলেন রুশ নাগরিক ইউরি গ্যাগারিন।