ডেমরায় ম্যানহোলের ঢাকনা চুরি, ঝুঁকি নিয়ে চলাচল

Posted on August 20, 2023

মো: সাদ্দাম হোসেন মুন্না, স্টাফ রিপোর্টার: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ডেমরা এলাকায় চুরি হয়ে যাচ্ছে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে নির্মিত ম্যানহোলের ঢাকনা। ম্যানহোলে ঢাকনা না থাকায় প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা না থাকায় রাতের আধাঁরে এসব ঢাকনা চুরি হয়ে যাচ্ছে বলে স্থানীয়দের অভিযোগ।

সরেজমিনে ডেমরার বিভিন্ন এলাকার সড়ক ঘুরে দেখা গেছে, অধিকাংশ ম্যানহোলে ঢাকনা নেই। তার মধ্যে অন্যমত কোনাপাড়া,বামৈল,ডগাইর, ডেমরা বাজার, সারুলিয়া, বড়ভাঙ্গা, হাজীনগর, সানারপাড়, আমুলিয়া, ঠুলঠুলিয়া ও মালা মার্কেট এলাকা। সারুলিয়া চেয়াম্যান বাড়ীর আশপাশে প্রায় ১০ থেকে ২০ টি ম্যানহোল ঢাকনাবিহীন। কোনটিতে ঢাকনা থাকলেও ভাঙা।

ডগাইর নতুনপাড়া এলাকার বাসিন্দা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইসমাইল সম্রাট জানান, “ম্যানহোলগুলোতে ঢাকনা লাগালেও নিরাপত্তা ব্যবস্থা নেই। এতে রাতের আধাঁরে নেশাখোররা এসব ঢাকনা চুরি করে স্থানীয় বিভিন্ন ভাঙ্গারী দোকানে বিক্রি করে দিচ্ছে। ফলে ঢাকনাহীন ম্যানহোলে ঘটছে দুর্ঘটনা। ঝুঁকি নিয়ে চলাচল করছে বিভিন্ন পরিবহন ও পথচারিরা।”

সারুলিয়ার বাসিন্দা সাইফুল ইসলাম বলেন,“ নেশাখোররা ম্যানহোলের ঢাকনা চুরি করে সিএনজি, অটো রিকসা করে নিয়ে যায়। ঢাকনা চুরির একটি সংঘবদ্ধ চক্র রয়েছে। রাতে সড়ক নিরিবিলি হলেই ঢাকনা চোরের দল তৎপর হয়ে উঠে।

ঢাকনা চুরির সত্যতা স্বীকার করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৬৯ নম্বর কাউন্সিলর হাজী সালাউদ্দিন আহমেদ বলেন, “এপর্যন্ত তিনদফা ঢাকনা লাগানো হয়েছে। আবার সিটি করপোরেশনে আবেদন করেছি খালি ম্যানহোলের ঢাকনা লাগানোর জন্য। কোন অবস্থাতে যেন চুরি করতে না পারে এমনভাবে খুব দূরত্বই ঢাকনা লাগানো হবে।