পাঠ্যবইয়ে জায়গা পেলেন দেশের প্রথম তৃতীয় লিঙ্গের চেয়ারম্যান ঋতু

Posted on January 10, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক : পাঠ্যবইয়ে দেশের প্রথম তৃতীয় লিঙ্গের ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান নজরুল ইসলাম ঋতু স্থান পেয়েছেন। ২০২৩ সালে শিক্ষার্থীদের মধ্যে বণ্টন হওয়া জাতীয় পাঠক্রমের মাদরাসা ও সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে সপ্তম শ্রেণির বইয়ে তার সম্পর্কে ছবিসহ তুলে ধরা হয়েছে।

২০২১ সালের ২৮ নভেম্বর অনুষ্ঠিত তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ত্রিলোচনপুর ইউনিয়নের চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন নজরুল ইসলাম ঋতু। ওই নির্বাচনে তিনি নৌকা প্রতীকের নজরুল ইসলাম ছানাকে পরাজিত করেন। ভোটে নজরুল ইসলাম ঋতু পেয়েছিলেন ৯৫৫৭ ভোট। নির্বাচনে জেতার পর দেশ ও বিদেশে আলোচনার কেন্দ্রবিন্দু হয়েছে ওঠেন ঋতু। তখন বিবিসি ও সিএনএনসহ বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে তার ছবিসহ খবর ফলাও করে ছাপা হয়।

চলতি বছর ১ জানুয়ারি উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয় বিভিন্ন শ্রেণির বই। এর মধ্যে সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ে সম্প্রদায় অধ্যায়ের ৫২ পৃষ্ঠায় তৃতীয় লিঙ্গের ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম ঋতুর একটি ছবি ছাপা হয়েছে। এই অধ্যায়ে ঋতুর ছবি ও জীবন কাহিনী সংক্ষেপ ছাড়াও সমাজ ও পেশাগত জীবনে তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠীর শাম্মী, রানী চৌধুরী ও বিপুল বর্মণের কথা উল্লেখ করা হয়েছে।

বইতে উল্লেখ করা হয়েছে, তৃতীয় লিঙ্গের শিশুরা জন্মের পর খুব অল্প বয়সে সম্প্রদায়ের নেতা ‘গুরু মার’র কাছে চলে যায়। সেখানে অন্যদের সঙ্গে একটি পরিবারের মত বসবাস করে তারা। তৃতীয় লিঙ্গের মানুষ শিশু ও বর-বউকে আশীর্বাদ করে টাকা উপার্জন করে। তারা স্বাভাবিক মানুষের মতো লেখাপড়া ও চাকরি করতে চাইলেও সমাজের অন্যরা নিতে চায় না। পৃথিবীর বিভিন্ন দেশে তৃতীয় লিঙ্গের মানুষরা স্বাভাবিক জীবনযাপন করলেও আমাদের দেশের ক্ষেত্রে এই চিত্র ভিন্ন। তবে, ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের স্বীকৃতি দিয়েছেন। বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান তাদের নিয়ে কাজ করছে। শিক্ষা ও কর্মসংস্থানের ব্যবস্থা করে তাদের প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি বদলানোর চেষ্টা করা হচ্ছে।

নজরুল ইসলাম ঋতু কালীগঞ্জ উপজেলার ত্রিলোচনপুর ইউনিয়নের দাদপুর গ্রামের মৃত আবদুল কাদেরের সন্তান। তার আরও তিন ভাই ও তিন বোন আছে। তিন ভাই ঢাকায় থাকেন। তিন বোনের বিয়ে হয়ে গেছে। জন্মের পর তৃতীয় লিঙ্গের বৈশিষ্ট্য প্রকাশ পাওয়ায় মাত্র সাত বছর বয়সে গ্রাম ছেড়ে যেতে হয় তাকে। সামাজিক প্রতিবন্ধকতায় তার আর লেখাপড়া করা হয়নি। বেড়ে উঠেছেন ঢাকার ডেমরার গুরুমার কাছে। এখন তার বয়স ৪৪ বছর। ইউপি চেয়ারম্যান হওয়ার আগে তিনি গুরুমার পরের দায়িত্ব সামলেছেন। নির্বাচনে জয়লাভ করার পর তিনি এলাকার মানুষের জন্য বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে যাচ্ছেন।

পাঠ্যবইয়ে তার নাম ও জীবনী প্রকাশ হওয়া প্রসঙ্গে ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম ঋতু বলেন, পাঠ্যবইয়ে ছবিসহ নাম আসা আমার জন্য বিশাল কিছু পাওয়া। আমি বোঝাতে পারব না, কত খুশি হয়েছি। আমার দায়িত্ব আরও বেড়ে গেল। মানুষের উন্নয়নে আমি আরও ভাল কিছু করতে চাই।

এ ব্যাপারে কালীগঞ্জের উপজেলা শিক্ষা কর্মকর্তা ফারুক আহম্মেদ বলেন, তৃতীয় লিঙ্গের মানুষকে অবহেলা করা যাবে না। তাদের সম্পর্কে আমাদের দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। দৃষ্ঠিভঙ্গি যেন পরিবর্তন হয় সেজনই সপ্তম শ্রেণির বইয়ে সফল হওয়া তৃতীয় লিঙ্গের মানুষদের তুলে ধরা হয়েছে।

ঝিনাইদহের জেলা প্রশাসক মনিরা বেগম বলেন, তৃতীয় লিঙ্গের মানুষরা জীবনমান উন্নয়ন করতে পারছেন না। সরকার বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছে।

আরও পড়ুন:

পৃথিবীখ্যাত বিজ্ঞানীদের পাশে ঝিনাইদহের হরিপদ কাপালীল নাম!