ব্র্যাক ব্যাংকের নিট মুনাফা বেড়েছে ৭৫ শতাংশ

Posted on August 19, 2023

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের ৬ মাসে ব্র্যাক ব্যাংকের সকল সূচকে অভাবনীয় উন্নতি হয়েছে। এ সময়ে ব্যাংকটির আমানত, ঋণ বিতরণ এবং মুনাফা-সবই বেড়েছে।

আলোচিত সময়ে সহযোগী প্রতিষ্ঠানের (Subsidiary Company) আয়সহ ব্র্যাক ব্যাংকের নিট মুনাফা হয়েছে ৩৩৪ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ে ১৯১ কোটি টাকা ছিল। গত বছরের তুলনায় ব্যাংকটির নিট মুনাফা বেড়েছে প্রায় ৭৫ শতাংশ।

ব্র্যাক ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে এককভাবে ব্র্যাক ব্যাংকের নিট মুনাফা দাঁড়িয়েছে ৩০৩ কোটি টাকা। আগের বছরের একই সময়ে যার পরিমাণ ছিলো ২৫৪ কোটি টাকা।

এদিকে ২০২৩ সালের প্রথমার্ধে ব্র্যাক ব্যাংকের ঋণ বিতরণ ২৯ শতাংশ বেড়েছে। এছাড়া আমানত সংগ্রহের পরিমাণ বেড়েছে ২৮ শতাংশ। ব্যাংকটি খেলাপি ঋণের পরিমাণও কিছুটা কমিয়ে এনেছে। ২০২২ সালের ডিসেম্বরে ব্যাংকটিতে খেলাপি ঋণের হার ছিলো ৩.৭২ শতাংশ, যা চলতি বছরের জুন শেষে দাঁড়িয়েছে ৩.৫১ শতাংশে। তবে ব্যাংকটির সমন্বিত পরিচালন ব্যয় ২০২২ সালের প্রথমার্ধের তুলনায় ১৮.৮৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ভবিষ্যতের যে কোন আর্থিক সংকটের ধাক্কা সামলাতে ব্যাংকটি খেলাপি ঋণের বিপরীতে ১১৫ শতাংশ পর্যন্ত প্রভিশন রেখেছে।সমন্বিত রিটার্ন অন ইক্যুইটি ১০.০১ এবং রিটার্ন অন অ্যাসেট যথাক্রমে দশমিক ৮৮ শতাংশে দাঁড়িয়েছে। এছাড়া ব্যাংকের সমন্বিত রাজস্ব আয় ২০২২ সালের একই সময়ের তুলনায় চলতি বছর ২৫.৮৭ শতাংশ বেড়েছে।

এতে আরও বলা হয়, এসময় সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৩ পয়সা। আগের বছরের একই সময়ে আয় হয়েছিলো ১ টাকা ৩৭ পয়সা। এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদের মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৮ টাকা ৯২ পয়সা। ২০২২ সালের একই সময়ে এনএভিপিএস ছিলো ৩৮ টাকা ০১ পয়সা। সমন্বিত শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো ২১ টাকা ৫৭ পয়সায় দাঁড়িয়েছে, যা এর আগের বছরের একই সময়ে ছিলো ৭ টাকা ৩৮ পয়সা।

ব্যাংকের আর্থিক ফলাফল সম্পর্কে ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, “ব্র্যাক ব্যাংকের বছরের প্রথমার্ধের আর্থিক ফলাফল মূলত আমাদের ক্রমবর্ধমান গ্রাহকদের আর্থিক সেবা প্রদানের ক্ষমতার পাশাপাশি ব্যাংকিং খাতে বিদ্যমান ব্যালেন্স শীট অবস্থার চেয়ে অধিকতর প্রসারিত ব্যালেন্স শীট অবস্থায় উন্নীত করার ক্ষমতার বিষয়টি তুলে ধরে। এটি এই খাতে আমাদের দৃঢ় অবস্থানের একটি বড় প্রমাণ। এই ধরনের শক্তিশালী প্রবৃদ্ধি ২০২৫ সালের মধ্যে আমাদের ব্যবসা দ্বিগুণ করার দীর্ঘমেয়াদী পরিকল্পনার একটি সুস্পষ্ট নির্দেশক।”

তিনি আরও বলেন, “আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি পুরো ব্র্যাক ব্যাংক টিমের প্রতি। তাদের নিরলস প্রচেষ্টার জন্য, আমাদের পরিচালনা পর্ষদের প্রতি- তাদের ধারাবাহিক দিকনির্দেশনার জন্য এবং বাংলাদেশ ব্যাংকের প্রতি- এই চ্যালেঞ্জিং সময়ে তাদের সময়োপযোগী রেগুলেটরি দিকনির্দেশনার জন্য। আমরা আমাদের গ্রাহক এবং স্টেকহোল্ডারদের কাছ থেকে যে অবিচল আস্থা এবং সমর্থন পাই, সেটিই আমাদের ধারাবাহিক প্রবৃদ্ধির মূল হাতিয়ার।”