নিষেধাজ্ঞার মধ্যেই ফুলেফেঁপে উঠছে রুশ অর্থনীতি

Posted on August 19, 2023

প্রতিবেশী রাষ্ট্র ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার খড়গ চলছে। মার্কিন—মিত্রদের নিষেধাজ্ঞা ও মস্কোর পাল্টা নিষেধাজ্ঞার মধ্যেই ফুলেফেঁপে উঠছে রুশ অর্থনীতি। বৈশ্বিক কোনও চাপ ঠেকিয়ে রাখতে পাড়ছে না পুতিন সম্রাজ্য। উল্টো আরও ধনী হয়েছে মস্কো। সম্প্রতি সুইস ব্যাংকের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ্যে এসেছে। খবর-বিজনেস ইনসাইডারের। 

অর্থনীতি বিষয় মার্কিন এই সংবাদ মাধ্যমটি সুইস ব্যাংকের বরাত দিয়ে জানায়, বৈশ্বিক নিষেধাজ্ঞা রাশিয়ানদের ওপর কোনও প্রভাব ফেলতে পারেনি। গত বছর মোট সম্পদের চেয়ে এ বছর ৬০০ বিলিয়ন মার্কিন ডলার বেশি বৃদ্ধি করেছে রাশিয়া। এছাড়া দেশটিতে ধনী মানুষের সংখ্যাও বেড়েছে।প্রতিবেদনে উল্লেখ করা হয়, এক বছরে ধনী মানুষ বৃদ্ধির সংখ্যা ছিল ৪ লাখ ৮ হাজার। এছাড়া অতি উচ্চবিত্তের সংখ্যা বেড়েছে প্রায় ৪ হাজার ৫০০। এই শ্রেণির মানুষরা প্রায় ৫০ মিলিয়ান ডলারের বেশি সম্পদ আয় করেছেন। সম্পদ বৃদ্ধির পেছনে তেল রপ্তানিকে মূল কারণ বলে মনে করা হচ্ছে।

প্রতিবেদনে আরও বলা হয়, মুদ্রার উল্টো পিঠের মতো মার্কিন ও ইউরোপিয়ান দেশগুলোর মানুষের আর্থিক মান অনেক নেমে গেছে।  এর পেছনে কারণ হিসেবে বলা হয়—মুদ্রাস্ফিতি। বর্তমানে অনেক মানুষ অর্থনৈতিক অনিশ্চিয়তার মুখোমুখি হয়েছে।

যেখানে রুশরা ফুলেফেঁপে উঠছে সেখানে মার্কিন অর্থনীতিতে লোকসান প্রায় ৫.৯ ট্রিলিয়ন ডলার। এছাড়া কোটিপতির সংখ্যা কমে গেছে প্রায় ১ মিলিয়ন। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে সামরিক আগ্রাসন চালায় ক্রেমলিন। এর জেরে রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা দেয় আমেরিকাসহ ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো। পরে পাল্টা নিষেধাজ্ঞাও জারি করা হয় মস্কো থেকে। তখন রাশিয়ার অর্থনীতিতে কোনও প্রভাব পড়বে না বলে রুশ সরকারের তরফে দেশের মানুষকে আশ্বাস দেওয়া হয়েছিল।

কর্পোরেট সংবাদ/এএইচ