অর্থ-বাণিজ্য

২-৩ দিনের মধ্যে তেলের বাজার স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে তার প্রভাব আমাদের বাজারেও পড়বে। তখন তেলের দাম কমবে। এ ছাড়া এখন বাজারে তেল না থাকার যে সংকট সেটি আগামী কয়েকদিনের মধ্যে কেটে যাবে।

বৃহস্পতিবার (১২ মে) রাজধানী একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, গত ৫ মে নতুন দাম নির্ধারণের পর ৬ ও ৭ মে সাপ্তাহিক বন্ধ ছিল। ফলে পেমেন্ট করে মাল নিয়ে তা ডিস্ট্রিবিউশন করতে সময় লেগেছে ব্যবসায়ীদের। এর বাইরে কিছু অসাধু ব্যবসায়ী আগের দামের কিছু তেল লুকিয়ে রেখেছিল। সেটাও তারা বের করছিল না। এজন্য সংকট হয়েছে। আমরা পদক্ষেপ নিচ্ছি, আশা করি দুই-তিন দিনের মধ্যেই তেলের বাজার স্বাভাবিক হয়ে যাবে।

‌ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান বন্ধের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা’, এ বিষয়ে আপনার মন্তব্য কী? এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আমরা মনে করি যতক্ষণ পর্যন্ত তারা ঠিকমতো সাপ্লাই দেওয়া শুরু না করবে, ততক্ষণ পর্যন্ত আমরা বাজারে অভিযান অব্যাহত রাখব।

সরকার কবে থেকে তেল আমদানি করতে পারে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা সবকিছু নিয়ে কাজ করছি। আমরা আশাবাদী হয়ত জুন মাস থেকে টিসিবির মাধ্যমে তেল আমদানি করতে পারব।

প্রতিবেশী দেশগুলোর চেয়ে দেশে কম দামে ভোজ্যতেল বিক্রি হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘এই মুহূর্তে ভারত থেকে ১৩-১৪ টাকা কমে তেল বিক্রি করছি। পাকিস্তান থেকে আমাদের টাকায় প্রায় ৩৬ টাকা কমে বিক্রি করছি। নেপালের প্রাইস (দাম) একই রকম আছে। আন্তর্জাতিক বাজারে না কমলে আমাদের পক্ষে কমানো সম্ভব হবে না। আমাদের ডিপেন্ডেন্সি (নির্ভরতা) এখনো ৯০ শতাংশ বাইরের দেশের ওপর।’

আরো খবর »

ডলার সংকট ও মূল্যস্ফীতি বড় চ্যালেঞ্জ: গভর্নর ফজলে কবির

আজ ব্যাংকের কিছু শাখা খোলা

বাংলাদেশে কৃষিজাত পণ্য রপ্তানিতে গুরুত্বারোপ

Arif Hasan