স্বাস্থ্য-লাইফস্টাইল

খাওয়ার মাঝে পানি খেলে কী হতে পারে জানেন

স্বাস্থ্য ডেস্ক: শরীর সচল রাখতে, সুস্থ থাকতে সবচেয়ে বেশি জরুরি হলো পানি। শরীর থেকে দূষিত পদার্থ বের করা, শরীরে অক্সিজেনের জোগান দেওয়ার মতো কাজ করে পানি। ফলে নিয়ম করে সারা দিন ধরে পানি খেতে বলে থাকেন চিকিৎসকরা।

তবে পানির সব গুণ পেতে হলে তা খেতে হবে ঠিকভাবে। কয়েকটি নিয়ম মেনে। না হলে গ্লাসের পর গ্লাস পানি খেয়ে ফেললেও মিলবে না সুফল। বরং প্রাচীন চিকিৎসা শাস্ত্রের মতে, ভুল পদ্ধতিতে পানি খেলে উল্টে কুপ্রভাব পড়তে পারে শরীরের ওপর। খাবার হজমে সমস্যা হতে পারে সে ক্ষেত্রে।

প্রথমত কোনো ভারী খাবার খাওয়ার মাঝে পানি খেতে একেবারেই নিষেধ করা হয়। এমনকি, খেতে বসার ঠিক আগে কিংবা খেয়ে উঠে সঙ্গে সঙ্গে পানি খেলেও হতে পারে হজমের সমস্যা। কারণ এ সময়ে শরীরে পানি ঢুকে গ্যাসট্রিক জ্যুসের সঙ্গে মিশে যেতে পারে। তার ফলে তার কাজের ক্ষমতা কমে গিয়ে খাবার হজম হতে বেশি সময় লাগতে পারে।

তাই খুব তৃষ্ণা পেলেও হয় খাওয়ার ৩০ মিনিট আগে পানি খান, না হলে খাওয়ার আধ ঘণ্টা পর খান। একটু অপেক্ষা করুন। খাওয়ার মাঝে খুব গলা শুকিয়ে গেলে দু-এক চুমুক পানি খেতে পারেন। কিন্তু তার চেয়ে বেশি নয়। এই সময়ে যদি হাল্কা উষ্ণ পানি খাওয়া যায়, তবে ভালো। হজমে সাহায্য করে উষ্ণ পানি। শরীরও বেশি আর্দ্র থাকে এমন পানি খেলে।

অন্য সময়ও একবারে ঢক ঢক করে পানি খেয়ে ফেললেও শরীরের জন্য ক্ষতি হতে পারে। পানি খেতে হবে ধীরে ধীরে। এক এক ঢোক নিয়ে সাবধানে খেতে হবে। ফলে কোনো বোতল থেকে একবারে ঢক ঢক করে পানি না খাওয়াই ভালো।

আরো খবর »

বিলুপ্তির পথে টক মিষ্টি স্বাদের ডেউয়া ফল

মাতৃত্বকালীন সময়ে গর্ভবর্তী নারীর প্রতি অবহেলা নয় চাই মানবিকতা

৭২ ঘণ্টার মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশ