যুক্তরাজ্যে মূল্যস্ফীতি ১৫ মাসে সর্বনিম্ন

Posted on August 16, 2023

আন্তর্জাতিক ডেস্ক : চলতি বছরের জুলাই মাসে যুক্তরাজ্যের বার্ষিক মূল্যস্ফীতির হার কমে ১৫ মাসের মধ্যে সর্বনিম্ন হয়েছে। দেশটির সরকারি হিসাবে এই চিত্র ফুটে উঠেছে। মূলত জ্বালানির মূল্য কমায় মূল্যস্ফীতিতে এমন স্বস্তি ফিরেছে। খবর আল-জাজিরার।

বুধবার (১৬ আগস্ট) যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান বিভাগ জানিয়েছে, ভোক্তা মূল্যসূচক ৬.৮ শতাংশে দাঁড়িয়েছে, যা জুনের ৭.৯ শতাংশ থেকে কম। এতে সেখানের জীবনযাত্রার ওপর চাপ কিছুটা কমছে বলে মনে করা হচ্ছে।

বিশ্লেষকরাও মূল্যস্ফীতির ব্যাপারে একই ধরনের পূর্বাভাস দিয়েছিল। এরমধ্যে ব্যাংক অব ইংল্যান্ডও রয়েছে। কেন্দ্রীয় ব্যাংকটি ৬.৮ শতাংশ মূল্যস্ফীতির পূর্বাভাস দিয়েছিল।

যদিও জি-৭ ভুক্ত দেশগুলোর মধ্যে যুক্তরাজ্যের মূল্যস্ফীতি এখনো বেশি রয়েছে। তবে ব্যাংক অব ইংল্যান্ড মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বেশ কয়েকবার সুদের হার বাড়িয়েছে।

দেশটিতে জুলাইতে গ্যাস ও বিদ্যুতের দাম কমেছে। কিন্তু খাদ্যের দাম বেশি রয়েছে। তবে তা গত বছরের একই সময়ের তুলনায় কম।

এদিকে অচলাবস্থা কাটিয়ে প্রথমবারের মতো একটি কন্টেইনার জাহাজ ইউক্রেনের বন্দর ছেড়েছে। কৃষ্ণসাগরে সাময়িকভাবে স্থাপিত শিপিং করিডোর ব্যবহার করবে এটি।

ইউক্রেনের অবকাঠামো মন্ত্রী ওলেক্সান্ডার কুব্রাকভ এক ফেসবুক পোস্টে বলেছেন, হংকং-পতাকাবাহী জাহাজ জোসেফ শুল্ট খাদ্য পণ্যসহ ত্রিশ হাজার মেট্রিক টন মালামাল নিয়ে রওয়ানা দিয়েছে।

জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া-ইউক্রেনের মধ্যে যে শস্য চুক্তি হয়েছিল তার মেয়াদ শেষ হয়েছে। নতুনভাবে হয়নি নবায়ন।