যেকোনো সময় রিটার্ন দাখিল করা যাবে: এনবিআর

Posted on August 14, 2023

স্টাফ রিপোর্টার: যেকোনো করদাতা যেকোনো সময় রিটার্ন দাখিল করতে পারবেন বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

রোববার (১৩ আগস্ট) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পরিচালক (তথ্য) সৈয়দ এ মু’মেন এর সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি জাতীয় দৈনিক প্রথম আলো রিটার্ন দাখিল নিয়ে সংবাদ প্রকাশের পর এই বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হলো।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় দৈনিক প্রথম আলোয় প্রকাশিত সংবাদে বলা হয়, ‘রিটার্ন জমা বন্ধ ৩০ নভেম্বরের পর ও আয়কর আইনে আরও যেসব কঠোর বিধান’ শিরোনামে প্রকাশিত সংবাদটির দৃষ্টিগোচর হয় জাতীয় রাজস্ব বোর্ডের।

প্রকাশিত সংবাদে বলা হয়েছে, ‘আগামী ৩০ নভেম্বরের পরে আপনি চাইলেও আর আয়কর বিবরণী বা রিটার্ন জমা দিতে পারবেন না।’ আয়কর আইন, ২০২৩-এ এই ধরনের কোনো বিধানের অস্তিত্ব নেই। আয়কর আইন অনুযায়ী যেকোনো করদাতা যেকোনো সময় রিটার্ন দাখিল করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ধারা ১৭১ অনুযায়ী প্রত্যেক করদাতাকে করদিবসের (৩০ নভেম্বরের) মধ্যে বা এর আগে রিটার্ন দাখিলের বিধান রয়েছে এবং এক্ষেত্রে ধারা ১৭৩ অনুযায়ী কর পরিশোধের বিধান রয়েছে। তবে কোনো করদাতা করদিবসের মধ্যে রিটার্ন দাখিল করতে ব্যর্থ হলে তিনি করদিবস পরবর্তী যেকোনো সময়ে রিটার্ন দাখিল করতে পরবেন এবং ধারা ১৭৪ অনুযায়ী কর পরিশোধ করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, আয়কর আইন, ২০২৩-এ রিটার্ন দাখিলের জন্য সময় বাড়ানোর কোনো বিধান রাখা হয়নি। কেননা করদাতারা এখন যেকোনো সময় রিটার্ন দাখিল করতে পারবেন। করদিবসের মধ্যে রিটার্ন দাখিলের ক্ষেত্রে ধারা ১৭৩ অনুযায়ী কর পরিশোধ করতে হবে এবং করদিবস পরিবর্তী সময়ে রিটার্ন দাখিলের ক্ষেত্রে ধারা ১৭৪ অনুযায়ী কর পরিশোধ করতে হবে।

এছাড়া আরও বলা হয়েছে, আয়কর আইন ২০২৩ এর ধারা ১৮০ অনুয়ায়ী কোনো করদাতা তার বকেয়া রিটার্ন স্বনির্ধারণী পদ্ধতিতে দাখিল করতে পারবেন, যা আয়কর অধ্যাদেশ ১৯৮৪ অনুযায়ী সম্ভব হতো না। ফলে করদাতারা এখন যেকোনো বছরের রিটার্ন যেকোনো সময়ে দাখিল করতে পারবেন এবং তা স্বনির্ধারণী পদ্ধতিতে দাখিল করতে পারবেন। এতে আইনগত কোনো বাধা নেই।

ফলে জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদটি করদাতাদের মধ্যে এক ধরনের বিভ্রান্তি সৃষ্টি করেছে। সেই সঙ্গে অসঙ্গতিপূর্ণ তথ্য উপস্থাপন করা হয়েছে বলে এনবিআর বিজ্ঞপ্তিতে জানিয়েছে।