৬ মাত্রার ভূমিকম্পে কাপলো জাপান

Posted on August 11, 2023

আন্তর্জাতিক ডেস্ক : জাপানে ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। জাপান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার (১১ আগস্ট) ভূমিকম্পটি আঘাত হানে। জাপানের হোক্কাইদো শহরে ভূমিকম্পটি আঘাত হানে। জিএফজেড জানিয়েছে, ভূমিকম্পের উপকেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ৪৬ কিলোমিটার গভীরে।

প্রাথমিক ভাবে ওই ভূমিকম্প থেকে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। মাত্র একদিন আগেই ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ আগস্ট) ইন্দোনেশিয়ায় আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ২। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) এ তথ্য জানিয়েছে।

ইন্দোনেশিয়ার তুয়াল শহর থেকে প্রায় ১৪২ কিলোমিটার দূরে স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে ভূমিকম্পটি আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী, ভূপৃষ্ঠ থেকে ভূকম্পনটির গভীরতা ছিল ৯০ দশমিক ৫ কিলোমিটার।

প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে ইন্দোনেশিয়ায় প্রায়ই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, ভূমিকম্প এবং সুনামি আঘাত হানে। দেশটিতে ২৭ কোটি মানুষের বসবাস।

অপরদিকে বৃহস্পতিবার ফিলিপাইনের সারাঙ্গানি শহর থেকে ১৫৭ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বাঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানায়, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ৭। স্থানীয় সময় মধ্যরাত ৩টা ১১ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। এর গভীরতা ছিল ১১৬ দশমিক ৫ কিলোমিটার। তবে ওই ভূমিকম্প থেকে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।