পুঁজিবাজারে বড় দরপতনে শেষ হয়েছে লেনদেন

Posted on August 9, 2023

নিজস্ব প্রতিবেদক: দেশের পুঁজিবাজারে বুধবার বড় দরপতনে লেনদেন শেষ হয়েছে। এদিন শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপ থাকায় পুঁজিবাজারে সূচক ও লেনদেন হওয়া অধিকাংশ শেয়ারের দাম কমেছে

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১৮ পয়েন্ট। আরেক বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৩৯ পয়েন্ট।

এ দিন খাদ্য খাতের ২১ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯টির। বিপরীতে কমেছে ৮টি, আর অপরিবর্তিত রয়েছে চার কোম্পানির শেয়ারের দাম। ওষুধ ও রসায়ন খাতের ৩৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে সাতটির। কমেছে ৫টির আর অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ারের।

অপরদিকে বিমা, প্রকৌশল এবং বস্ত্র খাতসহ অধিকাংশ খাতের শেয়ারের দাম কমেছে।

ডিএসইর তথ্য মতে, আজ বাজারে ৩২৪টি প্রতিষ্ঠানের মোট ৮ কোটি ৬৫ লাখ ৮৩ হাজার ২৪১ শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪১৮ কোটি ৮৭ লাখ ২৮ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩৮৫ কোটি ৭৩ লাখ ৫ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

এদিন দাম বেড়েছে মাত্র ৩৭টি কোম্পানির শেয়ারের, বিপরীতে কমেছে ১৩২টির, আর অপরিবর্তিত রয়েছে ১৫৫টির।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৮ দশমিক ৫৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৯৬ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ২ দশমিক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৩৬৯ পয়েন্টে। ডিএস-৩০ সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৪২ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগের শেয়ার। তৃতীয় স্থানে ছিল লীগেসি ফুটওয়্যারে শেয়ার।

এরপরের তালিকায় যথাক্রমে রয়েছে–দেশবন্ধু পলিমার, রয়েল টিউলিপ সি পার্ল রিসোর্ট অ্যান্ড স্পা, সোনালী পেপার, আলিফ ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, আরডি ফুড ও রূপালী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার।

আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৩৯ দশমিক ৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬২২ পয়েন্টে। এদিন সিএসইতে ১৫৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২০টির, কমেছে ৮৮টির ও অপরিবর্তিত রয়েছে ৫০টির দাম।

দিন শেষে সিএসইতে ৬ কোটি ৬৬ লাখ ৬২ হাজার ২৬১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ২ কোটি ৪০ লাখ ৭১ হাজার ৩৪৩ টাকার শেয়ার ও ইউনিট।

কর্পোরেট সংবাদ/এএইচ