মারা গেছেন ‘বডিগার্ড’ ছবির পরিচালক সিদ্দিক ইসমাইল

Posted on August 9, 2023

বলিউড: আমির খানের মাস্টারবাস্টার মুভি লাগানের আর্ট ডিরেক্টর নীতিন দেশাইয়ের আত্মহত্যার ঘটনা কেউ মেনে নিতে পারেনি। সেই রেশ কাটতে না কাটতেই ফের শোকের ছায়া বলিউড পাড়ায়। আমিরের পর এবার সলমান খানের বডিগার্ড মুভির পরিচালক সিদ্দিক ইসমাইলের মৃত্যু সংবাদ।মৃত্যুকালীন সময়ে তার বয়স হয়েছিল ৬৩ বছর ।

সূত্রের খবর অনুযায়ী, মঙ্গলবার রাত ৯ টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সিদ্দিকি। গুরুতর অসুস্থ অবস্থায় কোচির একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।

জানা যাচ্ছে, বিগত বেশ কয়েকদিন ধরেই নিউমোনিয়াতে ভুগছিলেন। সেই সঙ্গে লিভারেরও একটা সমস্যা ছিল। তাঁর মৃত্যুর খবরে আকাশ ভেঙে পড়েছে ভাইজানের মাথায়। শোকস্তব্ধ গোটা টিনসেল টাউন। তাঁর মতো একজন বর্ষীয়ান পরিচালককে হারিয়ে অভিভাবকহীন হয়ে গেল ফিল্ম ইন্ডাস্ট্রি।

রিপোর্ট মোতাবেক, সিদ্দিকি ইসমেলকে অক্সিজেন সাপোর্ট সিস্টেমে রাখা হয়েছিল। ধীরে ধীরে তিনি সুস্থও হয়ে উঠছিলেন। কিন্তু, হৃদরোগ কেড়ে নিল বডিগার্ড ছবির পরিচালকের প্রাণ। হাসপাতালেই মৃত্যুর কোলে ঢলে পড়েন সিদ্দিকি।

হাসপাতাল কতৃপক্ষের তরফে পরিচালকের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। স্ত্রী ও তিন সন্তানকে রেখে পৃথিবীর মায়া ত্যাগ করেন এই বিশিষ্ট পরিচালক। সিদ্দিকি শুধুমাত্র একজন পরিচালকই ছিলেন না।

সেই সঙ্গে ছিলেন একজন চিত্রনাট্যকার, অভিনেতা, প্রযোজকও বটে। বলিউডি ছবি পরিচালনার পাশাপাশি মালায়ালি ছবির দুনিয়াতেই তিনি ভীষণই জনপ্রিয় ছিলেন। সূত্র অনুযায়ী, কেরিয়ারের গোড়াতে মিমিক্রি আর্টিস্ট হিসাবে কাজ শুরু করেছিলেন।

১৯৮৯-তে Ramji Rao ছিল সিদ্দিকি পরিচালিত প্রথম ছবি। এই ছবিতে সহকারী পরিচালক হিসাবে কাজ করেছিলেন লাল। এরপর এই পরিচালকদ্বয় বেশ কিছু ছবি দর্শককে উপহার দিয়েছেন।

এরপর আলাদা হয়ে যায় তাঁদের পথ। অভিনয় আর প্রযোজনার কাজে হাত পাকান লাল। সেই সময় সিদ্দিকি পরিচালনার কাজে মনোনিবেশ করেন। প্রসঙ্গত, সিদ্দিক পরিচালিত বডিগার্ড ছবিতে অভিনয় করেছিলেন নয়নতারা ও দিলীপ।

হিন্দি আর তামিল রিমেক ঝড় তোলে বক্স অফিসে। হিন্দি ভার্শনের পরিচালনার দায়িত্বে ছিলেন সিদ্দিকি। মুক্তির প্রথম দিনেই ২১ কোটির ব্যবসা করেছিল সলমান-করিনার বডিগার্ড।

আর তামিল ভাষায় এই ছবির পরিচালনা করেছিলেন থ্যালাপতি বিজয় ও আসিন। সিদ্দিক পরিচালিত শেষ ছবি ছিল অ্যাকশন থ্রিলার মালায়ালি মুভি বিগ ব্রাদার। ২০২০-তে বিগ স্ক্রিনে মুক্তি পেয়েছিল ছবিটি।

কর্পোরেট এএইচ