নিজস্ব মুদ্রায় বাণিজ্যে আগ্রহী রাশিয়া-কাতার

Posted on August 9, 2023

আন্তর্জাতিক ডেস্ক : কাতারে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত দিমিত্রি ডগাডকিন বলেছেন, বাণিজ্যের ক্ষেত্রে নিজস্ব মুদ্রা ব্যবহারে জন্য দোহাকে প্রস্তাব দিয়েছে মস্কো। উভয় পক্ষই এ ব্যাপারে আলোচনা করছে বলেও জানান তিনি।

সংবাদমাধ্যম স্পুটনিককে দেওয়া এক সাক্ষাৎকারে ডগাডকিন জানান, বিনিয়োগের ক্ষেত্রে আমাদের সহযোগিতা বাড়ছে। সফলভাবে দুই দেশের মধ্যে অংশীদারত্ব বাড়ছে বলেও জানান তিনি।

রুশ এই রাষ্ট্রদূত বলেন, দুই দেশ বেশ কিছু যৌথ প্রকল্প নিয়ে কাজ করছে। রাশিয়ার মুদ্রায় যার পরিমাণ ১৬০ বিলিয়ন রুবল ও কাতারি মুদ্রায় ৭ দশমিক ২ বিলিয়ন কাতারি রিয়াল।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে রাশিয়া ও কাতারের বাণিজ্য বৃদ্ধি পাচ্ছে ও ২০২৩ সালের প্রথম প্রান্তিকে তা ১৯ দশমিক ২৩ মিলিয়ন ডলারে পৌঁছেছে।

দিমিত্রি ডগাডকিন বলেন, পরিবহন ও লজিস্টিকের ক্ষেত্রে মস্কো-দোহা কাজ করছে। বিশেষ করে আন্তার্জাতিক উত্তর-দক্ষিণ পরিবহন করিডোরের ক্ষেত্রে।

এর আগে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, বৈশ্বিক ভূ-রাজনৈতিক উত্তেজনা সত্ত্বেও উপসাগরীয় দেশগুলোর সঙ্গে রাশিয়ার বাণিজ্য বাড়ছে। বাণিজ্যের ক্ষেত্রে নিজস্ব মুদ্রাকে গুরুত্ব দেওয়ার বিষয়ে দেশগুলোর মধ্যে আলোচনা চলছে।