কুয়েতের ভিজিট-ফ্যামিলি ভিসা ফের চালু হচ্ছে

Posted on August 7, 2023

আন্তর্জাতিক ডেস্ক : এক বছরের বেশি সময় ধরে ফ্যামিলি ও ভিজিট ভিসা বন্ধ রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে। তবে চলতি বছরের ডিসেম্বরে নতুন নিয়মে এসব ভিসা আবারও চালু হতে পারে। রোববার (৬ আগস্ট) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এসব তথ্য জানায় কুয়েত টাইমস।

সংবাদমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়েছে, কুয়েতে ফ্যামিলি ও ভিজিট ভিসা দেওয়ার ক্ষেত্রে নতুন করে কী কী শর্ত থাকবে সেই প্রক্রিয়া এরই মধ্যে প্রস্তুত করা হয়েছে। খুব শিগগির শর্তগুলো লিখিত আকারে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শেখ তালাল আল-খালেদের কাছে জমা দেওয়া হবে।

কুয়েত টাইমস বলছে, নতুন নিয়মে দর্শনার্থীদের একটি বিশেষ কার্ড ও স্বাস্থ্য বীমা পাওয়ার বাধ্যবাধকতা অন্তর্ভুক্ত করা হবে। স্বাস্থ্য বীমার ফি সর্বোচ্চ ৫০০ দিনার হতে পারে ও ভ্রমণের সময়কাল এক মাসের বেশি হতে পারবে না। এছাড়া ভিসা ইস্যু করার ফি আগের চেয়ে ১০০ শতাংশ বাড়ানো হতে পারে।

তাছাড়া নতুন শর্তের আওতায় একজন বৈধ গৃহকর্মী কুয়েত প্রবাসী তার মা, বাবা, স্ত্রী এবং ১৬ বছরের নিচের বয়সের সন্তানের জন্য ফ্যামিলি ভিজিট ভিসা পেতে পারেন। তবে প্রবাসীদের ভাই-বোন বা অন্য কোনো আত্মীয়ের জন্য এ ভিসার অনুমতি দেওয়া হবে না।

নতুন শর্তের মধ্যে আরও রয়েছে, ভিসার মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ভ্রমণকারীদের কুয়েত ত্যাগ করতে হবে। এরপরও যদি কেউ থেকে যান তাহলে দেশটিতে স্থায়ীভাবে নিষিদ্ধ হওয়া ও আর্থিক জরিমানাসহ প্রশাসনিক ব্যবস্থার মুখোমুখি হবেন।

একটি নতুন ভিসা পদ্ধতি তৈরি ও নিয়ন্ত্রণের উদ্দেশ্যে ২০২২ সালের ২৭ জুন ভিজিট, ফ্যামিলি ভিসা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে কুয়েত সরকার।

বাংলাদেশের চেয়ে প্রায় ৮ গুন ছোট তেল সমৃদ্ধ এ দেশটি সারা বিশ্বের পর্যটকদের কাছে একটি স্বপ্নের জায়গা। দেশটি ছোট হলেও এখানে বেশকিছু দর্শনীয় স্থান রয়েছে। দেশটির কয়েকটি সেরা পর্যটনকেন্দ্র হলো, কুয়েত টাওয়ার, কুয়েত লিবারেশন টাওয়ার, কৃত্রিমভাবে গড়ে তোলা দ্বীপ গ্রিন আইল্যান্ড, মেসোপটেমিয়া ও বেবিলোনীয় সভ্যতার অস্তিত্ব বহনকারী দ্বীপ ফাইলাকা ইত্যাদি। সূত্র: কুয়েত টাইমস