সবার আগে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দল ঘোষণা

Posted on August 7, 2023

স্পোর্টস ডেস্ক : চলতি বছরের ৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে পর্দা উঠছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের। এরই মধ্যে দলগুলো বিশ্বকাপকে সামনে রেখে দল ঘোষণার সময়সূচি বেঁধে দিয়েছে আইসিসি। এবার সবার আগে বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণা করল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

সোমবার (৭ আগস্ট) এক বিবৃতির মাধ্যমে ১৮ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ঘোষিত এই দলে আছে নতুন দুই মুখ লেগ স্পিনার তানভীর সাঙ্গা ও অলরাউন্ডার অ্যারন হার্ডি।

আইসিসির ঘোষণা অনুযায়ী সেপ্টেম্বরের ২৮ তারিখের মধ্যে অংশগ্রহনকারী ১০টি দলকে তাদের চূড়ান্ত স্কোয়াডের নাম জমা দিতে হবে। সেই হিসেবে অনেকটা আগেভাগেই জানা গেল কেমন হতে পারে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ স্কোয়াড। আগামী ৮ অক্টোবর ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু হবে অসিদের।

প্রথমবারের মতো বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেবেন নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্স। যার অধীনে সম্প্রতি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। অবশ্য, চোটে থাকায় বিশ্বকাপের আগ পর্যন্ত বিশ্রামে থাকবেন এই তারকা পেসার। বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে অজিরা। আগামী মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। যদিও এই সিরিজে থাকার সম্ভাবনা নেই কামিন্সের।

এর আগে টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়া দলে সুযোগ পেলেও অভিষেক হয়নি সাঙ্গার। ভারতের মাটিতে যেহেতু বিশ্বকাপ সেই হিসেব মাথায় রেখে অ্যাস্টন অ্যাগার ও অ্যাডাম জাম্পার পাশাপাশি এই লেগ স্পিনারকে চূড়ান্ত দলে দেখা যেতে পারে।

এই দলে সবচেয়ে বড় চমক অস্ট্রেলিয়ার তারকা ব্যাটার মার্নাস লাবুশানের না থাকা। ২০২০ সালে রঙিন পোশাকে অভিষেক হলেও মাত্র ৮টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন এই ডানহাতি ব্যাটার। ধারণা করা হচ্ছিল হয়তো বিশ্বকাপের দলে থাকবেন টেস্টের এই অন্যতম সেরা ব্যাটার। কিন্তু সেটা আর হয়নি।

এর আগে ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭ ও ২০১৫ মিলিয়ে মোট ৫টি বিশ্বকাপ জয়ের রেকর্ড আছে অস্ট্রেলিয়ারা। অজিদের সামনে সুযোগ নিজেদের ষষ্ঠ শিরোপা ঘরে তোলার।

অস্ট্রেলিয়ার ১৮ সদস্যের প্রাথমিক দল : প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যালেক্স ক্যারি, অ্যারন হার্ডি, জশ ইঙ্গলিশ, তানভীর সাঙ্গা, মার্কাস স্টোয়নিস, শন অ্যাবোট, নাথান এলিস, জশ হ্যাজেলউড, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, অ্যাস্টন অ্যাগার, ক্যামেরুন গ্রিন, ট্রাভিস হেড, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক ও অ্যাডাম জাম্পা।

আরও পড়ুন:

বিশ্বকাপের ট্রফি ঢাকায়, বিকেলে পদ্মা সেতুতে ফটোশুট

নদীতে নামতেই ফুটবলারকে ছিঁড়ে খেল কুমির!

ক্রিকেটকে বিদায় জানালেন রুমানা