মরক্কোতে বাস দুর্ঘটনায় ২৪ জন নিহত

Posted on August 7, 2023

আন্তর্জাতিক ডেস্ক : মরক্কোতে মিনিবাস দুর্ঘটনায় ২৪ জন নিহত হয়েছে। স্থানীয় সময় রোববার (০৬ আগস্ট) দেশটির আজিলাল প্রদেশে ওই দুর্ঘটনা ঘটেছে বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন। এই ঘটনাকে সাম্প্রতিক সময়ের সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনা বলে উল্লেখ করা হয়েছে। খবর এএফপির।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, যাত্রীদের বহনকারী একটি মিনিবাস উল্টে গেলে হতাহতের ঘটনা ঘটে। যাত্রীদের বহনকারী বাসটি ডেমনেট শহরের একটি সাপ্তাহিক বাজারের দিকে যাচ্ছিল। কী কারণে ওই দুর্ঘটনা ঘটেছে তা এখনও জানা যায়নি। এ বিষয়ে তদন্ত শুরু হয়েছে। মরক্কো এবং উত্তর আফ্রিকার বিভিন্ন দেশে প্রায়ই সড়ক দুর্ঘটনার খবর পাওয়া যাচ্ছে।

এর আগে গত ১১ মার্চ, ব্রাচুয়া শহরে চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে একটি মিনিবাস গাছের সঙ্গে ধাক্কা লাগে। এতে বেশ কয়েকজন নিহত হয়। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেন।

দেশটিতে বেশিরভাগ দরিদ্র মানুষই গ্রামাঞ্চলে ভ্রমণের জন্য বিভিন্ন ধরনের কোচ এবং মিনিবাস ব্যবহার করে। গত বছরের আগস্টে মরক্কোর অর্থনৈতিক রাজধানী কাসাব্লাঙ্কার পূর্ব দিকে একটি বাঁকে বাস উল্টে ২৩ জন নিহত এবং ৩৬ জন আহত হয়।

ন্যাশনাল রোড সেফটি এজেন্সির তথ্য অনুসারে, মরক্কোতে সড়ক দুর্ঘটনায় প্রতি বছর গড়ে সাড়ে তিন হাজার মৃত্যু এবং আরও ১২ হাজার আহতের খবর রেকর্ড করা হয়েছে। অর্থাৎ গড়ে প্রতিদিন ১০ জনের মৃত্যু হয়।