কর্পোরেট একাডেমীর উদ্যোগে বাজেট পরবর্তী সেমিনার অনুষ্ঠিত

Posted on August 7, 2023

কর্পোরেট ডেস্ক : “দেশের বর্তমান কর ব্যবস্থা যত দ্রুত স্বয়ংক্রিয় (automation) করা হবে তত দ্রুত সরকারের রাজস্ব আহরণের মাত্রা বৃদ্ধি পাবে। সেই সাথে প্রতিষ্ঠানগুলোতেও কমপ্লায়েন্স ভিত্তিক কর ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে যার মাধ্যমে ট্রিলিয়ন ডলারের অর্থনীতির পথে বাংলাদেশের অগ্রযাত্রা আরও দৃঢ় হবে।“

শনিবার (৫ আগস্ট) দেশের স্বনামধন্য প্রফেশনাল ট্রেনিং প্রতিষ্ঠান “কর্পোরেট একাডেমী” আয়োজিত ২০২৩ সালের নতুন বাজেটে প্রয়োজনীয় পরিবর্তনসমূহ নিয়ে এক অনলাইন সেমিনারে বক্তারা উপরোক্ত আশাবাদ ব্যক্ত করেন।

প্রায় ৮০০ জনের মত প্রফেশনালদের অংশগ্রহণে আলোকিত এই অনলাইন সেমিনারে সঞ্চালক হিসেবে কর্পোরেট একাডেমীর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আরিফুর রহমান সবাইকে স্বাগত জানান।

মূল প্রবন্ধ উপস্থাপনায় স্বনামধন্য চার্টার্ড একাউটেন্ট ও ভ্যাট-ট্যাক্স বিশেষজ্ঞ জনাব স্নেহাশিস বড়ুয়া FCA নতুন বাজেটে ভ্যাট, ট্যাক্স ও কাস্টমস এর গুরুত্বপূর্ণ বিষয়সমূহ অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ডের মেম্বার (Grade 1, PLR) জনাব ড. আব্দুল মান্নান শিকদার সুস্থ ভ্যাট ব্যবস্থা প্রতিষ্ঠায় সরকারের আন্তরিকতার বিষয়টি তুলে ধরেন ও বাজেটেবিভিন্ন পরিবর্তনের ব্যাখ্যা সকলের সামনে তুলে ধরেন।

সেমিনারে প্যানেল স্পিকারহিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সম্মানিত কমিশনার জনাব ফখরুল আলম, জনাব মহিদুল ইসলাম চৌধুরী-২য় সচিব, ট্যাক্স পলিসি এবং জনাব ওমর ফারুক খান-ডেপুটি কমিশনার অফ ট্যাক্স।

দীর্ঘ ৩ ঘণ্টা ব্যাপী এই অনুষ্ঠানের শেষে অংশগ্রহণকারীদের জন্য ছিল প্রশ্নোত্তর পর্ব যেখানে তারা নতুন আইনের বিভিন্ন বিষয় নিয়ে সরাসরি জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের কাছ থেকে প্রয়োজনীয় ব্যাখ্যা বিশ্লেষণ জানার সুযোগ পান যা তাদের পেশাগত দায়িত্ব পালনে সহায়তা করবে।

কর্পোরেট একাডেমীর এই উদ্যোগকে সাধুবাদ জানানোর পাশাপাশি ভবিষ্যতেও এ ধরণের বিভিন্ন সেমিনারের মাধ্যমে দেশের প্রফেশনালদের পেশাগত উৎকর্ষতা বৃদ্ধি ও সুস্থ কর সংস্কৃতি গড়ে তুলতে কর্পোরেট একাডেমী কাজ করে যাবে বলে সেমিনারে আগত বক্তা ও প্রশিক্ষণার্থীরা আশাবাদ ব্যক্ত করেন।