আগস্ট শেষে ডেঙ্গু কমার আশা স্বাস্থ্য অধিদফতরের

Posted on August 6, 2023

নিজস্ব প্রতিবেদক : আগস্টের শেষে ডেঙ্গু রোগী কমে স্বস্তিকর জায়গায় যেতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতর বলছে, দেখা যায় কোনও রোগের প্রাদুর্ভাব একটা সময় সর্বোচ্চ পরিমাণ হয়ে এরপর ধীরে ধীরে কমতে থাকে। তবে সে ক্ষেত্রে প্রতি বছর একইরকম মিল থাকবে তাও না। গত বছর অক্টোবরে এসে ডেঙ্গু কমতে শুরু করে। তবে এবার সেটা আগস্টেও হতে পারে। আগস্ট মাসে ডেঙ্গু মোকাবিলা করতে পারলে আশা করা যায় এ রোগটায় আক্রান্ত কিছুটা কমে আসবে এবং একটা স্বস্তিকর জায়গায় যাবে।

রবিবার (৬ আগস্ট) দেশের চলমান ডেঙ্গু সংক্রমণ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতর থেকে আয়োজিত ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে ডেঙ্গু পরীক্ষার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান অধিদফতরের এমআইএস বিভাগের পরিচালক অধ্যাপক শাহাদাৎ হোসেন।

অধ্যাপক শাহাদাৎ হোসেন জানান, জুলাই মাসজুড়ে ডেঙ্গু প্রতিনিয়ত বেড়েছে। তবে বিগত সময়ের তুলনায় বর্তমানে ঢাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা স্থিতিশীল রয়েছে। ঢাকার বাইরে রোগীর সংখ্যা বাড়লেও আগে যে হারে বেড়েছিল এখন আর সে হারে বাড়ছে না।

তিনি আরও জানান, যখন এ স্থিতিশীলতা থেকে রোগী কমার দিকে যাবে তখন আমাদের হাসপাতালগুলোতে চাপ কমবে। তবে তার আগ পর্যন্ত আমাদের আশঙ্কাজনক অবস্থায় থাকতে হবে।

সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে স্যালাইন সঙ্কট মোকাবিলায় স্বাস্থ্য অধিদফতর ব্যবস্থা নিচ্ছে জানিয়ে তিনি বলেন, এ বিষয়ে ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনকে জানানো হয়েছে। কেন সঙ্কট ও কোথায় দাম বেশি রাখা হচ্ছে এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতর তদারকি করছে।

আরও পড়ুন:

চামড়া শিল্পের রপ্তানী আয় বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশনা

হজ প্যাকেজের কমানো টাকা ফেরত নেওয়ার আহ্বান