ইমরান খানের গ্রেফতার প্রসঙ্গে যা বল্লেন: যুক্তরাষ্ট্র

Posted on August 6, 2023

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতা ইমরান খানের বিরুদ্ধে তোষাখানা মামলাকে তাদের অভ্যন্তরীণ বিষয় বলে অভিহিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

রোববার (০৬ আগস্ট) পাকিস্তানের গণমাধ্যম জিও টিভির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে এ বিষয়ে জানতে চায় পাকিস্তানের গণমাধ্যম দ্য নিউজ। তাদের কাছে ইমেইলের মাধ্যমে পাঠানো উত্তরে মন্ত্রণালয় বলে, ইমরান খান ও অন্যান্য রাজনীতিকদের বিরুদ্ধে দায়ের করা মামলাগুলো পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়।

এতে আরো বলা হয়, দেশটিতে এবং বিশ্বের অন্য স্থানগুলোও গণতান্ত্রিক রীতিনীতি এবং আইনের শাসনের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য আহবান জানায় যুক্তরাষ্ট্র। ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার নেপথ্যে যুক্তরাষ্ট্র রয়েছে এমন অভিযোগকে যুক্তরাষ্ট্র ভিত্তিহীন বলে উল্লেখ করেছে।

এরআগে গতকাল শনিবার তোষাখানা মামলায় পাকিস্তানি আদালত ইমরান খানকে তিন বছরের জেল দিয়েছে। সেই সঙ্গে এক লাখ রুপি জরিমানা করেছে। রায় হওয়ার পরপরই তাকে লাহোরে জামান পার্কে অবস্থিত বাড়ি থেকে দ্রুত গ্রেফতার করে পাঠানো হয় কোট লাখপাত জেলে।

এদিকে পাকিস্তানে জাতীয় নির্বাচন ঘনিয়ে আসছে। এ বছরের শেষের দিকে দেশটির জাতীয় নির্বাচন হবে বলে আশা করা হচ্ছে। ইতোমধ্যে বিভিন্ন জনমত সমীক্ষায় দেখা গেছে, ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) জোট সরকারের অধীনে দেশের অর্থনীতি শোচনীয় হয়ে পড়েছে। এতে ইমরানের জনপ্রিয়তা বাড়ছে। তবে তোশাখানা দুর্নীতি মামলায় সদ্য রায়ে নির্বাচনী মাঠে তার প্রত্যাবর্তন অনিশ্চিত হয়ে পড়লো।

এএইচ