মুন্সীগঞ্জে ট্রলারডুবি: ৮ জনের মরদেহ উদ্ধার

Posted on August 6, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক : মুন্সীগঞ্জের লৌহজং উপজেলায় বাল্কহেডের ধাক্কায় ট্রলারডুবির ঘটনায় নারী ও শিশুসহ ৮জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে দুই সন্তানসহ এক গৃহবধূ রয়েছেন। মৃতরা হলেন- হ্যাপি (২৮), তার দুই ছেলে সাকিব (৮), সাজিবুল (৪) ও বোন পপি (২৩)। বাকিরা হলেন- ফারিহান (১০), মোকসেদা (৪২) ও রাকিব (১২। তাদের বাড়ি লতব্দি ইউনিয়নের খিদিরপুর এলাকায়। বাকি একজনের পরিচয় পাওয়া যায়নি। এখনো নিখোঁজ রয়েছেন ৫ জন।

শনিবার (৫ আগস্ট) রাত সাড়ে ৮টার দিকে উপজেলার তালতলা-গৌরগঞ্জ খালের রসকাঠি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন লৌহজং ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা কায়েস আহম্মেদ।

স্থানীয়দের বরাত দিয়ে তিনি জানান, শনিবার দুপুরে সিরাজদিখান উপজেলার লতাব্দি ইউনিয়নের নারী-শিশুসহ ৪৬ জন ট্রলারে করে পদ্মা নদীতে পিকনিকে যান। সন্ধ্যায় পিকনিক শেষে ট্রলারটি উচ্চ শব্দে গান বাজাতে বাজাতে তালতলা-গৌরগঞ্জ খাল দিয়ে লতাব্দির দিকে যাচ্ছিল।

তিনি আরও জানান রাত সাড়ে ৮টার দিকে লৌহজংয়ের রসকাঠি এলাকায় বালুবাহী বাল্কহেডের ধাক্কায় ট্রলারটি ডুবে যায়। এ সময় ট্রলারের অধিকাংশ যাত্রী সাঁতরে তীরে উঠলেও ১২ জন নিখোঁজ হন। এর মধ্যে আট জনের লাশ উদ্ধার করা হয়েছে। বাকি চার জন নিখোঁজ রয়েছেন।

মুন্সীগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান বলেন, এ পর্যন্ত আট জনের লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। ৩৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ৫ জন নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারের চেষ্টা চলছে।

বিআইডব্লিউটিএ এয়ার লিফটিং ব্যাগ এবং চেন কপ্পা পদ্ধতিতে ডুবে যাওয়া ট্রলার উদ্ধারে চেষ্টা চালাচ্ছে।
আর কোস্টগার্ড ও ফাযার সার্ভিসের ডুবুরা দুর্ঘটনার আশাপাশের নিখোঁজের সন্ধানে তল্লাশী চালিয়ে যাচ্ছে।

এদিকে ৮ জন নিহতের ঘটনায় ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। তদন্ত কমিটিকে ৩ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মো. আবুজাফর রিপন বলেন, ‘আমরা ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছি। একজন অতিরিক্ত জেলা প্রশাসক এই কমিটির আহ্বায়ক। এই কমিটি ৩ কর্মদিবসের মধ্যে একটি প্রতিবেদন দেবে।’

মুন্সীগঞ্জ অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) সুমন দেব জানান, ট্রলারডুবির ঘটনায় এখন পর্যন্ত ২ শিশুসহ ৮ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া ৩৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। আরও কয়েকজন নিখোঁজ রয়েছেন। অভিযান শেষ হলে বিস্তারিত বলা যাবে।