ব্যাংক এশিয়ার এমডির পদত্যাগ

Posted on August 4, 2023

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আরিফ বিল্লাহ আদিল চৌধুরী ব্যক্তিগত কারণে পদত্যাগ করেছেন। গেল সপ্তাহের শেষদিকে তিনি পদত্যাগ পত্র জমা দিয়েছেন।

অপরদিকে প্রতিষ্ঠানটির কার্য সুষ্ঠভাবে পরিচালন লক্ষ্য অতিরিক্ত এমডি শফিউজ্জামানকে ব্যবস্থাপনা পরিচালকের চলতি দায়িত্ব দিয়েছে ব্যাংক এশিয়া কর্তৃপক্ষ। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্যাংকটির একাধিক কর্মকর্তা বলেন, আরিফ বিল্লাহ আদিল চৌধুরীর পরিবারের সদস্যরা কানাডায় বসবাস করেন। এমডি হিসেবে যোগদানের পর পরিবারকে তিনি বেশি সময় দিতে পারতেন না। এসব কারনে ব্যাংকের দায়িত্ব পালনে তিনি সব সময় মানসিকভাবে অস্বস্তিতে থাকতেন। এই মানসিক চাপ সহ্য করতে না পেরে, তিনি গত সপ্তাহে পদত্যাগ পত্র জমা দিয়েছেন।

কর্মকর্তারা আরও বলেন, কোম্পানি আইন ও কেন্দ্রীয় ব্যাংকের নিয়ম কানুন মেনেই ব্যাংক এশিয়া আমানত সংগ্রহ, ঋণ বিতরণ ও আদায় করে থাকে। পরিচালনা পর্ষদ ঋণ প্রস্তাব পাশ করার সময় অধিক যাচাই বাছাই করে সিদ্ধান্ত নেয়। ঋণের কারনে এমডির পদত্যাগের খবর সঠিক নয়। তিনি ব্যাক্তিগত ও পারিবারিক কারনে পদত্যাগ করেছেন।

একই প্রসঙ্গে ব্যাংক এশিয়ার চলতি দায়িত্বে থাকা ব্যবস্থাপনা পরিচালক শফিউজ্জামান বলেন, ব্যাক্তিগত কারন দেখিয়ে আরিফ বিল্লাহ আদিল চৌধুরী পদত্যাগ করেছেন। ঋণ অনুমোদনের সঙ্গে তার পদত্যাগের কোনো সম্পর্ক নেই।

এদিকে, পদত্যাগপত্র জমা দেওয়ার পরপরই চতুরদিকে তার (আরিফ বিল্লাহ আদিল চৌধুরী) চাকুরী ছাড়ার খবরটি ছড়িয়ে যায়। এসময় খবর রটে, একটি ঋণ প্রস্তাব অনুমোদনকে কেন্দ্র করে আদিল চৌধুরী পদত্যাগপত্র জমা দিয়েছেন।

চলতি বছরের ২৬ জুলাই আদিল চৌধুরী পদত্যাগপত্র জমা দেন। এরপর ২৭ জুলাই অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় অংশ নেননি। সেদিনেই ব্যাংকটির অতিরিক্ত এমডি শফিউজ্জামানকে এমডি পদে চলতি দায়িত্ব দেওয়া হয়। গত রবিবার ব্যাংকটির কর্মকর্তাদের কাছে পাঠানো এক মেইলে ব্যাংক এশিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ২১ অক্টোবর পর্যন্ত এমডি আদিল চৌধুরী ছুটিতে থাকবেন। এই সময়ে এমডি হিসেবে দায়িত্ব পালন করবেন অতিরিক্ত এমডি শফিউজ্জামান।

গত বছরের নভেম্বরে ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও এমডি পদে যোগ দেন আদিল চৌধুরী। ২০২০ সালের আগস্টে উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে ব্যাংক এশিয়ায় যোগ দিয়েছিলেন আদিল চৌধুরী। এরপর তিনি অতিরিক্ত এমডি হিসেবে পদোন্নতি পান।

ব্যাংক এশিয়া ২০০৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির অনুমোদিত মূলধন ১ হাজার ৫০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১ হাজার ১৬৫ কোটি ৯১ লাখ টাকা।