রোনালদোর আল-নাসরে যোগ দিলেন সাদিও মানে

Posted on August 2, 2023

স্পোর্টস ডেস্ক : বায়ার্ন মিউনিখ থেকে সেনেগালের তারকা স্ট্রাইকার সাদিও মানের সাথে চুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন সৌদি আরবের ক্লাব আল নাসর। এর মাধ্যমে মানে পাঁচ বারের ব্যালন ডি’অর বিজয়ী ক্রিস্টিয়ানো রোনাল্ডোর সাথে এক ক্লাবে খেলার সুযোগ পেলেন।

আর্থিকভাবে লোভনীয় সৌদি লিগে এর ফলে আরো এক হাই প্রোফাইল খেলোয়াড় যুক্ত হলেন। ক্লাবের সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার এ্যাকাউন্টে প্রকাশিত এক ভিডিও বার্তায় দুইবারের আফ্রিকান বর্ষসেরা খেলোয়াড় মানে বলেছেন, ‘এই ক্লাবের অংশ হতে পেরে আমি দারুন খুশী। সবার সাথে দেখা করার অপেক্ষা আর শেষ হচ্ছেনা।’

উভয় ক্লাবের পক্ষ থেকে লিভারপুলের সাবেক এই তারকার ট্রান্সফারের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। জার্মান গণমাধ্যমের দাবী তিন বছরের চুক্তিতে প্রায় ৩০ মিলিয়ন ইউরোতে আল নাসরে এসেছেন মানে। এর সাথে বোনাস মিলিয়ে আরো ১০ মিলিয়ন ইউরো যোগ হবে।

এর আগে ৩১ বছর বয়সী মানে বায়ার্নের সাথে বাকি থাকা দুই বছরের চুক্তি বাতিল করেন। এ সময় তিনি স্কাই জার্মানীকে বলেছেন, ‘বায়ার্ন ছাড়াটা আমার জন্য অত্যন্ত কষ্টকর। আশা করেছিলাম অন্যভাবে এই সম্পর্কের শেষ হবে।’

মানের এই আবেগ বায়ার্ন বস থমাস টাচেলকেও ছুঁয়ে গেছে। লিভারপুলের বিরুদ্ধে সিঙ্গাপুরে প্রাক-মৌসুম প্রীতি ম্যাচের আগে বায়ার্ন বস এ সম্পর্কে বলেছেন, ‘আমরা একে অপরকে অনেকক্ষন বুকে জড়িয়ে ধরে ছিলাম। এই মুহূর্তে যা ঘটেছে তা আমরা কেউই মেনে নেইনি। কিন্তু আমরা মনে করি যা হয়েছে সবার জন্যই ভাল হয়েছে। মাঝে মাঝে কিছু বিষয় প্রত্যাশানুযায়ী হয়না। তার সাথে ব্যক্তিগতভাবে আমার বেশ ভাল সম্পর্ক ছিল এবং এটা ভবিষ্যতেও বজায় থাকবে। আমি বেশ ভালভাবেই বুঝতে পারছি মানে বেশ কষ্ট পেয়েছে। আমিও এভাবে বিষয়টা হবে বুঝতে পারিনি। অবশ্যই আমার দায়িত্ব ও চাকরির ক্ষেত্রে বিশেষ কিছু পরিস্থিতিতে এই ধরনের সিদ্ধান্ত মেনে নিতে হয়।’

লিভারপুলের হয়ে ছয় মৌসুমে মানে চ্যাম্পিয়ন্স লিগ ও প্রিমিয়ার লিগের শিরোপা জয় করেছেন। রেডস বস জার্গেন ক্লপের অধীনে আক্রমনভাগে মোহাম্মদ সালাহ ও রবার্তোর ফিরমিনোর সাথে বিগ থ্রি’র নির্ভরযোগ্য অংশ ছিলেন। ২০১৯-২০ মৌসুমে ৩০ বছরের খরা কাটিয়ে লিভারপুল যখন প্রথম ইংলিশ লিগের শিরোপা জয়ের বছর মানে ১৮ গোল করেছিলেন।

কিন্তু ২০২৩ সালের গ্রীষ্মে এসে মানে নতুন চ্যালেঞ্জ নেবার সিদ্ধান্ত নেন। ঐ সময় গুঞ্জন উঠেছিল এ্যানফিল্ডে মিশরীয় তারকা সালাহকে ছাড়িয়ে নিজেকে লাইম লাইটে আনার একটি প্রচেষ্টা তিনি করেছিলেন। এসময় বায়ার্ন বড় ভূমিকা পালন করে। তাদের আক্রমনভাগে মানেকে মূল দায়িত্ব দেবার প্রতিশ্রুতি দেয়া হয়। ঐ সময় বার্সেলোনার কাছে রবার্ট লিওয়ানদোস্কিকে ছেড়ে দেয়ায় বায়ার্নে একজন স্বীকৃত স্ট্রাইকারের প্রয়োজন ছিল। বায়ার্নের হয়ে শুরুটা ভাল হলেও দ্রুতই প্রমানিত হতে থাকে বেভারিয়ান্সদের হয়ে মানের মানিয়ে নেয়াটা কঠিন হবে। নভেম্বরে ওয়ার্ডার ব্রেমেনের বিরুদ্ধে বুন্দেসলিগায় মানে গুরুতর হাঁটুর ইনজুরিতে পড়েন। তখন তার মৌসুমে মাঠে নামা প্রায় অনিশ্চিত হয়ে যায়। এই ইনজুরির কারনে কাতার বিশ্বকাপে সেনেগালের হয়েও খেলতে পারেননি। যা সেনেগালের জন্য অত্যন্ত হতাশাজনক ছিল।

বায়ার্ন প্রধান নির্বাহী ইয়ান-ক্রিস্টিয়ান ড্রিসেনও স্বীকার করেছেন জার্মানীতে মানে কঠিন সময় পার করেছে। বায়ার্নের ওয়েবসাইটে তিনি বলেছেন, ‘এটা তার জন্য মোটেই সহজ ছিলনা। বিশ্বকাপের আগে ইনজুরিতে পড়ে সেনেগালের জার্সি গায়ে মাঠে না নামা মানেকে বেশ হতাশ করে তুলেছিল। দীর্ঘদিনের অনুপস্থিতিতে বায়ার্নে তিনি নিজেকে প্রমানে ব্যর্থ হয়েছে। এ কারনেই আমরা যৌথভাবে সিদ্ধান্ত নিয়েছি ভিন্ন একটি ক্লাবে সে তার ক্যারিয়ারের নতুন একটি অধ্যায় শুরু করুক।’

ইনজুরি কাটিয়ে এ বছর আবারো দলে ফিরেছিলেন মানে। চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটির কাছে কোয়ার্টার ফাইনালে হারের পর সতীর্থ লেরয় সানের সাথে বিরোধে জড়িয়ে পড়েন মানে । ঐ সময় মানেকে সাড়ে তিন লাখ ইউরো জরিমানা ছাড়াও এক ম্যাচ নিষিদ্ধ করে বায়ার্ন। সব ধরনের প্রতিযোগিতায় ৩৮ ম্যাচে ১২ গোল নিয়ে মানে মৌসুম শেষ করে।

জানুয়ারেিত রোনাল্ডোকে দলভূক্ত করার পর আল নাসর এবারের গ্রীষ্মে ক্রোয়েশিয়ান মিডফিল্ডার মার্সেলো ব্রোজোভিচ, ব্রাজিল ফুল-ব্যাক এ্যালেক্স টেলেস ও আইভরি কোস্ট মিডফিল্ডার সেকো ফোফানাকে দলে ভিড়িয়েছে।

জুনে সৌদি পেশাদার লিগের আরেক ক্লাব আল-ইত্তিহাদে যোগ দিয়েছেন ব্যালন ডি’অর জয়ী করিম বেনজেমা ও ২০১৮ বিশ্বকাপ জয়ী ফরাসি তারকা এন’গোলো কান্তে। গত সপ্তাহে ম্যানচেস্টার সিটি ছেড়ে আল-আহলিতে নাম লিখিয়েছেন রিয়াদ মাহরেজ। সম্প্রতি লিভারপুল ছেড়ে আল-ইত্তিফাকে যোগ দেবার ঘোষনা দিয়েছেন জর্ডান হেন্ডারসন। এই দলের কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক লিভারপুল তারকা স্টিভেন জেরার্ড।

আরও পড়ুন:

ওয়ানডে বিশ্বকাপের অধিনায়কদের নাম জানালো আইসিসি

মেসির সঙ্গে খেলে অবসর নিতে চাই: সুয়ারেজ

পদ্মাসেতুতে বিশ্বকাপ ট্রফির ফটোসেশন