ওয়ানডে বিশ্বকাপের অধিনায়কদের নাম জানালো আইসিসি

Posted on August 2, 2023

স্পোর্টস ডেস্ক : চলতি বছরের অক্টোবর মাসে ভারতের মাটিতে পর্দা উঠছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের। প্রতিযোগিতা শুরুর ৬৪ দিন আগে পোস্টার প্রকাশ করল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল বা আইসিসি। এক দিনের বিশ্বকাপের ট্রফির সঙ্গে পোস্টারে দেখা যাচ্ছে অংশগ্রহণকারী দলগুলোর সম্ভাব্য অধিনায়কদের।

এখনও কোন দেশই বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা করেনি। দল ঘোষণা করার সময়ও আসেনি। তবে বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোকে কারা নেতৃত্ব দিতে পারেন তার আভাস পাওয়া গেল।

মঙ্গলবার (১ আগস্ট) আসন্ন বিশ্বকাপ উপলক্ষে আইসিসি বিশেষ একটি পোস্টার প্রকাশ করেছে। অর্থাৎ বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা বিশ্বকাপের দামামা বাজিয়ে দিল।

পোস্টারে ভারতীয় দলের অধিনায়ক হিসাবে দেখা যাচ্ছে রোহিত শর্মাকে। পাকিস্তানে অধিনায়ক বাবর আজ়ম। কিন্তু তাঁরা আছেন ট্রফি থেকে একটু দূরে। বিশ্বকাপ ট্রফির দু’দিকে রয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স এবং ইংল্যান্ডের জস বাটলার। অস্ট্রেলিয়া সব থেকে বেশি পাঁচ বার বিশ্বকাপ জিতেছে। আর ইংল্যান্ড গত বারের চ্যাম্পিয়ন। সম্ভবত সে কারণেই কামিন্স এবং বাটলার জায়গা পেয়েছেন ট্রফির দু’দিকে। কামিন্সের পাশে আছেন রোহিত আর বাটলারের পাশে বাবর। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হিসাবে রয়েছেন টেম্বা বাভুমা। বাংলাদেশের সম্ভাব্য অধিনায়ক হিসাবে আইসিসির পোস্টারে জায়গা পেয়েছেন তামিম ইকবাল। যদিও কয়েক দিন আগে তিনি এক দিনের অবসর ভেঙে ফিরেছেন। আপাতত বিশ্রামে রয়েছেন তিনি। তামিম এক দিনের বিশ্বকাপ খেললেও, তাঁর নেতৃত্ব দেওয়া নিশ্চিত নয়। আফগানিস্তানের হাসমতুল্লা শাহিদি, শ্রীলঙ্কার দাসুন শনাকা, নিউজ়িল্যান্ডের টম লাথাম, জ়িম্বাবুয়ের ক্রেগ ইভান্সকে দেখা যাচ্ছে আইসিসির পোস্টারে।

আগামী ৫ অক্টোবর শুরু হবে এক দিনের বিশ্বকাপ। ফাইনাল হবে ১৯ নভেম্বর। এই দু’টি ম্যাচই হবে আমদাবাদে। প্রথম ম্যাচে মুখোমুখি হবে গত বারের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড এবং নিউজ়িল্যান্ড। ভারত-পাকিস্তান ম্যাচও হওয়ার কথা আমদাবাদে। ১৫ অক্টোবরের এই ম্যাচের দিন পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। গত ২৭ জুন বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। যেখানে ৬ ভেন্যুতে নির্ধারিত হয়েছে বাংলাদেশের ৯টি ম্যাচ। তারা দুইটি করে ম্যাচ খেলবে কলকাতা, পুনে ও ধর্মশালায়। এছাড়া একটি করে ম্যাচ খেলবে বেঙ্গালুরু, মুম্বাই ও চেন্নাইতে। বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ দিয়ে ৭ অক্টোবর তামিমদের বিশ্বকাপ মিশন শুরু হবে।

আইসিসি বিশ্বকাপের যে সূচি প্রকাশ করেছে, তা নিয়ে আপত্তি জানিয়েছে তিনটি দেশের ক্রিকেট বোর্ড। তাই কয়েকটি ম্যাচের দিন পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন:

বাংলাদেশ থেকে যেভাবে কেনা যাবে বিশ্বকাপের টিকেট

ওয়ানডে ক্রিকেট কমিয়ে আনার সুপারিশ এমসিসির

ছেলে ও মেয়েদের প্রাইজমানি সমান করলো আইসিসি