তাড়াশে ৩ লক্ষ টাকার নিষিদ্ধ চায়না দুয়ারী জাল পুড়িয়ে ধ্বংস

Posted on August 1, 2023

সেলিম রেজা, সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জের তাড়া‌শে মৎস্য কর্মকর্তা ও এসআই মি‌লে বিভিন্ন খালে অবৈধভাবে মাছ শিকারের কার‌নে প্রায় ৩ লক্ষ ৫ হাজার টাকা মূ‌ল্যের ৬১টি চায়না দুয়ারী জাল জব্দ করে তা আগুনে পুড়িয়ে ধ্বংস করে।

গোপন সংবাদের ভি‌ত্তি‌তে উপজেলা মৎস্য কর্মকর্তা ও এসআই মি‌লে এ অভিযান চালিয়ে ৬১টি চায়না দুয়ারী জাল জব্দ করে, যার অনুমানিক বাজার মূল্য ৩ লক্ষ ৫ হাজার টাকা'। ক্ষতিকর এই জাল গুলো জব্দ করে জনসম্মুখে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

সোমবার (৩১ জুলাই ) দুপুর ২ টা থে‌কে এই অ‌ভিযান প‌রিচালনা করা হয়। গোপন সংবাদের ভি‌ত্তি‌তে উপজেলা মৎস্য কর্মকর্তা উপজেলার কাটাবাড়ি ও মাগুড়া ব্রীজ এলাকায় অভিযান পরিচালনা করে এসব জাল জব্দ করে ধ্বংস করা হয়। অভিযান শেষে তাড়াশ উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ মশগুল আজাদ বলেন, চায়না দুয়ারী জাল মৎস্য সম্প‌দের জন্য হুম‌কি স্বরুপ। ছোট, বড় থেকে শুরু করে যে কোন জলজ প্রাণী একবার চায়না দুয়ারী জালে প্রবেশ করলে আর বের হতে পারে না। ফলে নদ-নদী, খাল-বিল ও জলাশয়ের দেশীয় প্রজাতির বিভিন্ন মাছসহ সকল প্রকার জলজ প্রাণী বিলুপ্ত হতে বসেছে'। তাই পরিবেশ ও মাছের জীববৈচিত্র্য ধ্বংসের হাত থেকে রক্ষায় চায়না দুয়ারী জাল নিষিদ্ধ করেছে সরকার। ছোট মাছ রক্ষার্থে ও উৎপাদন বৃদ্ধির স্বার্থে এবং মৎস্য সম্পদ ধ্বংসকারী অবৈধ এ ধরনের জালের ব্যবহার বন্ধে নিয়মিতভাবে অভিযান অব্যহত থাকবে।