নিউ ইয়র্কে সাবিনার গান শুনতে কেউ বারণ করেনি তসলিমাকে

Posted on August 1, 2023

ইমা এলিস, নিউ ইয়র্ক: নিউ ইয়র্কে সাবিনা ইয়াসমিনের একক সঙ্গীতানুষ্ঠানে গিয়ে তাঁর গান শুনতে বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনকে কেউ নিষেধ করেননি। এমনকি হলে অনুষ্ঠানস্থলে আসতেও ছিল না কোন বারণ। তসলিমা নাসরিনের অভিযোগ সম্বলিত একটি ফেসবুক স্ট্যাটাসের সূত্রধরে অনুসন্ধান চালিয়ে এ তথ্য জানা গেছে। যুক্তরাষ্ট্রের বাংলা সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।ৎ

গত ১৫ জুলাই (শনিবার) সন্ধ্যায় জ্যামাইকার ম্যারি লুইস একাডেমিতে সাবিনা ইয়াসমিনের একক সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান যখন শুরু হয়, তখন মিলনায়তনে দর্শকশ্রোতা ছিল কানায় কানায় পূর্ণ। সাবিনা ইয়াসমিনের সঙ্গীতানুষ্ঠানকে ঘিরে প্রায় দু’সপ্তাহ আগে থেকেই নিউ ইয়র্ক প্রবাসীদের মাঝে ব্যাপক সাড়া পড়েছিল। অনুষ্ঠানস্থলে প্রবেশের জন্য সব টিকেট আগেই বিক্রি হয়ে যায়। নিউ ইয়র্কে প্রথমবারের মত সেরা সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিনের একক সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করেন নিউ ইয়র্কের পিজি গ্রুপ।

গত ১৮ জুলাই লেখিকা তসলিমা নাসরিন তাঁর ফেসবুক স্ট্যাটাসে অভিযোগ করে বলেন, নিউ ইয়র্কের জামাইকায় দ্য মেরি লুই একাডেমিতে বাংলাদেশের বিখ্যাত গায়িকা সাবিনা ইয়াসমিন গান গাইবেন ১৫ জুলাই সন্ধ্যেয়। খবরটি আমাকে দিলেন একজন প্রবাসি বাঙালি। আমি ছোটবেলা থেকে সাবিনা ইয়াসমিনের গান শুনছি রেডিও টেলিভিশনে সিনেমায়। মঞ্চে তিনি গাইবেন আর দর্শকের সারিতে বসে তাঁর গান শুনতে ভীষণই আগ্রহী আমি। আনন্দে লাফিয়ে উঠে টিকিট করতে চাইলাম। বাঙালিটি বললেন তিনি খবর নিয়ে আমাকে জানাবেন। ও মা, কিছুক্ষণ পর ফোন করে উনি বললেন উনি বাঙালি আয়োজকদের বলেছিলেন আমি অনুষ্ঠান দেখব, আমি টিকিট করতে চাইছি, আয়োজকরা নাকি জানিয়ে দিয়েছেন আমি যেন জামাইকা এলাকাতেই না যাই, আমার কাছে টিকিট বিক্রি করা হবে না, আর টিকিট আমি কিনে ফেললেও আমাকে হলে ঢুকতে দেওয়া হবে না।
--কেন? কারণ কী?
--কারণ কী আপনি বোঝেন না?
--না আমি তো বুঝতে পারছি না।
--কারণ আপনি তসলিমা নাসরিন।
তাঁর এ অভিযোগ নিয়ে কথা হয় নিউ ইয়র্কের পিজি গ্রুপের স্বত্তাধিকারী পার্থ গুপ্তের সাথে। তিনি বলেন, লেখিকা তসলিমা নাসরিন কার কাছে থেকে টিকেট কিনতে চেয়েছেন? কে টিকেট দেয়নি, কে তাঁকে অনুষ্ঠানে আসতে বারণ করেছে এসবের কিছুই জানেন না পার্থ গুপ্ত। তিনি বলেন, সাবিনা ইয়াসমিন দেশের অন্যতম সেরা সঙ্গীতশিল্পী এবং জীবন্ত কিংবদন্তি। তাঁর গান শুনতে কাউকে মানা করার অধিকার কারও নেই। বিশেষ করে যুক্তরাষ্ট্রের মাটিতে এমন ঘটনার প্রশ্নই আসেনা। তার ধারনা উক্ত অনুষ্ঠানে তার সাথে যারা জড়িত ছিলেন তাদের মধ্যে কেউ এমন সিদ্ধান্ত দেবে এ ক্ষমতা কারোই ছিল না। তসলিমা নাসরিন একজন শ্রদ্ধাভাজন লেখিকা তবে তাঁর অভিযোগ একেবারেই মিথ্যা ও বানোয়াট বলে উল্লেখ করেন পার্থ গুপ্ত।