সারাদেশ-টুকিটাকি

মির্জাগঞ্জে ইটভাটায় হুমকিতে কৃষি জমি


মোঃ সোহাগ হোসেন, স্টাফ রিপোর্টার : মির্জাগঞ্জে বছরের পর বছর ধরেই নিয়ম-নীতির তোয়াক্কা না করে আবাদি জমি, লোকালয়ে গড়ে উঠেছে ইটভাটা। উপজেলার দেউলী সুবিদখালী ইউনিয়নে আশ্রাফ ব্রিকস এবং আমড়াগাছিয়া ইউনিয়নে ইউনাইটেড ব্রিকস নামে ইটভাটা দুটি কৃষি জমি দখল করে চলছে। পরিবেশ অধিদপ্তরের অবস্থান ও পরিবেশগত ছাড়পত্র নেই। ভাটার ধোঁয়ায় প্রতিনিয়ত আশপাশের বাড়ির গাছের ফল নষ্ট হচ্ছে। মরিচা ধরে নষ্ট হচ্ছে টিনের চাল। তা ছাড়া আবাদি জমির ফসলেরও ক্ষতি হচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের। দিনে পর দিন প্রশাসনের নাকের ডগায় চলছে এই ইটভাটা । বন্ধের নেই কোন উপজেলা প্রশাসনের উদ্যোগ।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ অনুযায়ী কৃষি জমিতে ইটভাটা স্থাপন সম্পূর্ণ নিষিদ্ধ। এ ছাড়া আবাসিক এলাকা থেকে এক কিলোমিটার এবং ইউনিয়ন বা গ্রামীণ সড়ক থেকে অন্তত আধা কিলোমিটারের মধ্যে ইটভাটা স্থাপন করা যাবে না। কিন্তু আইনের তোয়াক্কা না করে প্রশাসনের নাকের এ ভাটা চালাচ্ছেন মালিকরা। শুধু তাই নয়, আশ্রাফ ব্রিকস এর মালিকের বিরুদ্ধে স্থানীয় গোলাম সরোয়ার এবং মনিরের জমি দখলে নেওয়ারও অভিযোগ রয়েছে।

সরেজমিন গিয়ে দেখা গেছে, ইটভাটার আশপাশে কমপক্ষে শতাধিক পরিবারের বসবাস। চারপাশে রয়েছে ফসলি জমি । এ ছাড়া রয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) সড়ক। এ সড়ক দিয়ে প্রতিদিন বিভিন্ন স্কুল, কলেজের শিকার্থীসহ হাজারো মানুষের চলাচল।এছাড়াও দেখা মিলেছে শিশু শ্রম।

আশ্রাফ ব্রিকস এর মালিক আশরাফ আলী হাওলাদার বলেন, দেশের অধিকাংশ ভাটাই কৃষি জমিতে গড়ে উঠেছে। আমরা ঝিকঝাক দিয়ে ইট পোড়াই বলে ক্ষতি কম হয়। ইউনাইটেড ব্রিকস এর শেয়ার হোল্ডার একেএম হাসান সেলিমের সাথে ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেনি।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আরাফাত হোসেন বলেন, এভাবে কৃষিজমিত ইটভাটা গড়ে উঠলে কৃষি ব্যাপক ক্ষতির সম্মুখীন হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসাঃ তানিয়া ফেরদৌস বলেন, এ বিষয়ে পরিবেশ অধিদপ্তর কে লিখিতভাবে জানানো হবে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহন করার জন্য।

এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ হুমায়ুন কবির বলেন, পরিদর্শন করে যদি দেখা যায়, আইন বহিভৃত ভাবে কোন ইটভাটা চলে তা হলে বন্ধ করে দেওয়া হবে৷

আরও পড়ুন:

শেরপুরে বাসচাপায় প্রাণ গেল অটোরিকশার ৫ যাত্রীর

বাউফলে ইয়াবা সম্রাট ‘ফল সোহাগ’গ্রেফতার

শীতলক্ষ্যা নদীর পৃথক স্থান থেকে নারী-পুরুষের লাশ উদ্ধার

আরো খবর »

তীব্র স্রোতে বাংলাবাজার-শিমুলিয়ায় ফেরি চলাচল বন্ধ

Arif Hasan

ফতুল্লায় দেশীয় অস্ত্রসহ ‘পিচ্চি’ মিজান আটক

নেতাদের ছত্রছায়ায় কিশোর গ্যাং