আন্তর্জাতিক

মাহাথির মোহাম্মদের মৃত্যুর গুজব

জাকির হোসেন আজাদী : সোস‍্যাল মিডিয়ায় মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের (৯৬) মৃত‍্যুগুজব ছড়িয়ে পড়ছে গত কয়েক দিন থেকে। মূলত: সুস্থ হয়ে বাসায় ফেরার পর পুনরায় অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়ায় এই গুজব ছড়িয়ে পড়ে। তবে বতর্মানে তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে বলে জানিয়েছেন তাঁর পরিবার। তিনি এখনো হাসপাতালে চিকিৎসাধীন। তাঁর পরিবারের সঙ্গে কথা বলছেন তিনি।

মঙ্গলবার এমন তথ্যই জানিয়েছেন তাঁর মেয়ে মেরিনা মাহাথির। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এসব কথা বলা হয়েছে।

মাহাথির মোহাম্মদ মারা গেছেন, এমন গুঞ্জন ছড়ানোর পর তাঁর পরিবারের পক্ষ থেকে গতকাল এক বিবৃতি পাঠানো হয়। সেই বিবৃতিতে এ প্রখ্যাত রাজনীতিবিদের জন্য প্রার্থনার জন্য দেশ ও দেশের বাইরে সবাইকে আবেদন করেছেন মেরিনা মাহাথির।

মাহাথির মোহাম্মদের শারীরিক অবস্থার হালনাগাদ তথ্য তাঁর পরিবারের পাশাপাশি তিনি যে হাসপাতালে চিকিৎসাধীন, সেই জাতীয় হৃদ্রোগ ইনস্টিটিউটও (আইজেএন) বিবৃতি দিয়ে জানাবে বলে জানিয়েছেন মেরিনা মাহাথির।

পৃথিবীর সবচেয়ে বেশি বয়সী সরকারপ্রধান হিসেবে দ্বিতীয়বারের মতো ২০১৮ সালে দায়িত্ব গ্রহণ করেন মাহাথির। তবে ২০২০ সালে তিনি স্বেচ্ছায় ওই পদ থেকে সরে দাঁড়ান। এর আগে মাহাথির মোহাম্মদ ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী ছিলেন।

তাঁর হৃদযন্ত্রের সমস্যা অনেক দিনের। একাধিকবার তাঁকে অস্ত্রোপচার করতে হয়েছে। বর্তমানে আইজেএনের কার্ডিয়াক কেয়ার ইউনিটে মাহাথির মোহাম্মদের চিকিৎসা চলছে। এর আগে ১৬ ডিসেম্বর হৃদ্যন্ত্রের সমস্যা নিয়ে একই হাসপাতালে ভর্তি হন তিনি। তখন তাঁর পুরো শরীর পরীক্ষা করা হয়। রাখা হয় পর্যবেক্ষণে। ওই সময় ছয় দিন ভর্তি থাকার পর ২২ ডিসেম্বর হাসপাতাল ছেড়ে বাসায় ফিরে যান মাহাথির মোহাম্মদ। তখন বলা হয়েছিল, সফলভাবে তাঁর চিকিৎসা সম্পন্ন হয়েছে। এবারও সেই চিকিৎসার প্রক্রিয়া অনুসরণ করা হচ্ছে বলে জানান মেরিনা।

মাহাথিরের হৃদ্যন্ত্রে বাইপাস সার্জারি করা হয় ২০০৭ সালে।এর আগের দুই বছরে তিনি দুইবার হৃদ্রোগে আক্রান্ত হন। এর আগেও হৃদ্রোগে আক্রান্ত হন এবং সে জন্য তাঁকে অস্ত্রোপচার করতে হয়। ২০০৭ সালের অস্ত্রোপচারের পর থেকে তিনি বুকের সংক্রমণে ভুগছিলেন। ২০১০ সালে বুকের আরেকটি সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হন চিকিৎসাবিদ্যায় ডিগ্রি নেওয়া এই রাজনীতিবিদ।

ক্যামেরুনে ফুটবল খেলা দেখতে গিয়ে হুড়োহুড়িতে নিহত ৬

আরো খবর »

বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা ২০০ ছাড়িয়েছে

যুক্তরাষ্ট্র ছাড়া অন্য কোথাও স্কুলে গণহত্যা দেখা যায় না

‘আজাদি মার্চে’ ইমরান খানের দলের সঙ্গে পুলিশের সংঘর্ষ

Tanvina