তথ্য-প্রযুক্তি

স্যামসাং বাজারে আনলো এক্সক্লিপস জিপিইউ যুক্ত এক্সিনোস ২২০০

কর্পোরেট সংবাদ ডেস্ক : সম্প্রতি, আধুনিক সেমিকন্ডাক্টর প্রযুক্তিতে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান স্যামসাং বাজারে নিয়ে এসেছে এর নতুন প্রিমিয়াম মোবাইল প্রসেসর এক্সিনোস ২২০০। এই নতুন প্রিমিয়াম মোবাইল প্রসেসরে রয়েছে হার্ডওয়্যার-অ্যাকসেলারেটেড রে ট্রেসিং এবং অত্যাধুনিক আর্ম-ভিত্তিক প্রসেসিং প্রযুক্তি৷

শক্তিশালী এএমডি আরডিএনএ ২ আর্কিটেকচার ভিত্তিক স্যামসাং এক্সক্লিপস গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিইউ) যুক্ত মোবাইল প্রসেসর এক্সিনোস ২২০০ একেবারে নতুনভাবে ডিজাইন করা। বর্তমানে বাজারে পাওয়া যায় এমন সিপিইউ কোরগুলোর মধ্যে সবচেয়ে আধুনিক আর্ম®-ভিত্তিক সিপিইউ কোর এবং আপগ্রেডেড নিউরাল প্রসেসিং ইউনিট (এনপিইউ) যুক্ত এক্সিনোস ২২০০, মোবাইল ফোন গেমিং অভিজ্ঞতায় নতুন মাত্রা যোগ করার পাশাপাশি মিডিয়া অ্যাপ ও ফটোগ্রাফি সামাজিক যোগাযোগে আরও উন্নত অভিজ্ঞতা প্রদান করবে।

এক্সক্লিপস জিপিইউ একটি ব্যতিক্রমী হাইব্রিড গ্রাফিক প্রসেসর, যা কনসোল এবং মোবাইল গ্রাফিক্স প্রসেসরের মাঝখানে বসানো। উচ্চ পারফর্মেন্সযুক্ত এএমডি আরডিএনএ ২ আর্কিটেকচারের সাথে এক্সক্লিপসে রয়েছে উন্নত গ্রাফিক ফিচার, যেমন- হার্ডওয়্যার-অ্যাকসেলারেটেড রে ট্রেসিং (আরটি) ও ভেরিয়েবল রেট শেডিং (ভিআরএস), যা পূর্বে কেবল পিসি, ল্যাপটপ এবং কনসোলেই পাওয়া যেতো।

মোবাইলে চমকপ্রদ গ্রাফিক্স এবং ব্যবহারকারীদের উন্নত অভিজ্ঞতা প্রদানের লক্ষ্যে, মোবাইল জিপিইউ-তে হার্ডওয়্যার-অ্যাকসেলারেটেড রে ট্রেসিং যুক্ত করতে স্যামসাং এএমডি এর সাথে অংশিদারিত্ব করেছে। মোবাইল জিপিইউ-তে হার্ডওয়্যার-অ্যাকসেলারেটেড রে ট্রেসিং এই ইন্ডাস্ট্রিতে প্রথম। রে ট্রেসিং একটি বৈপ্লবিক প্রযুক্তি, যা বাস্তব পৃথিবীতে আলো যেভাবে কাজ করে তা অনুকরণ করে।

ভেরিয়েবল-রেট শেডিং এমন একটি কৌশল, যা ব্যবহার করে সামগ্রিক গুণমান প্রভাবিত করবে না এমন জায়গায় ডেভেলপাররা কম শেডিং রেট প্রয়োগ করতে পারে এবং এর মাধ্যমে জিপিইউ’র কাজের চাপ অপ্টিমাইজ হয়। এর ফলে গেমারদের জন্য গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে জিপিইউ আরও ভালো কাজ করতে পারে এবং ঝামেলাহীন গেমপ্লে­র জন্য উন্নত ফ্রেম-রেট প্রদান করে। এছাড়াও, এক্সক্লিপস জিপিইউতে আরও নানাবিধ প্রযুক্তি রয়েছে, যেমন- অ্যাডভান্সড মাল্টি-আইপি গভর্নর (এএমআইজিও), যা সামগ্রিক কর্মক্ষমতা এবং দক্ষতা বৃদ্ধি করে।

এক্সিনোস ২২০০ আর্ম এর সর্বশেষ আর্মভি৯ সিপিইউ কোরগুলোর সমন্বয় করা বাজারের অন্যতম প্রথম প্রসেসর। এটি বর্তমান মোবাইল যোগাযোগ ডিভাইসের ক্ষেত্রে ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে ওঠা দুটি ক্ষেত্র – নিরাপত্তা এবং কর্মক্ষমতার দিক থেকে আর্মভি৮ এর তুলনায় যথেষ্ট উন্নত। এক্সিনোস ২২০০ এর অক্টা-কোর সিপিইউ একটি শক্তিশালী আর্ম কর্টেক্স®-এক্সটু ফ্ল্যাগশিপ কোর, তিনটি কর্মক্ষমতা এবং দক্ষতার সামঞ্জস্য করা কর্টেক্স-এ৭১০ বিগ কোর এবং চারটি পাওয়ার এফিশিয়েন্ট কর্টেক্স-এ৫১০ লিটল-কোরের সমন্বয়ে গঠিত একটি ট্রাই-ক্লাস্টার কাঠামোতে ডিজাইন করা হয়েছে।

এছাড়াও, এক্সিনোস ২২০০ আপগ্রেডেড এনপিইউ’র সাথে ডিভাইসে আরও শক্তিশালী আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রদান করে। এনপিইউ’র কর্মক্ষমতা এর আগেরগুলোর তুলনায় এখন দ্বিগুণ, যা প্যারালালে আরও বেশি ক্যালকুলেশনের সুযোগ দেয় এবং আরও উন্নত এআই পারফর্মেন্স প্রদান করে। এছাড়াও, এক্সিনোস ২২০০ সাব-৬হার্জ এবং এমএমওয়েভ (মিলিমিটার ওয়েভ) স্পেকট্রাম ব্যান্ড উভয়কে সমর্থন করে এমন দ্রুতগতির ৩জিপিপি রিলিজ ১৬ ৫জি মডেম যুক্ত করে।

এক্সিনোস ২২০০’র ইমেজ সিগন্যাল প্রসেসর (আইএসপি) আর্কিটেকচার ২০০ মেগাপিক্সেল (এমপি) পর্যন্ত অতি-উচ্চ রেজ্যুলুশনের ইমেজ সেন্সরকে সমর্থন করার জন্য পুনরায় ডিজাইন করা হয়েছে। ৩০ ফ্রেম-প্রতি-সেকেন্ডে (এফপিএস), আইএসপি একক ক্যামেরা মোডে ১০৮ মেগাপিক্সেল পর্যন্ত এবং ডুয়াল ক্যামেরা মোডে ৬৪+৩৬ মেগাপিক্সেল পর্যন্ত সমর্থন করে। এটি সাতটি পৃথক ইমেজ সেন্সর পর্যন্ত সংযোগ করতে পারে এবং উন্নত মাল্টি-ক্যামেরা সেটআপের ক্ষেত্রে একসাথে চারটি চালাতে সক্ষম। ভিডিও রেকর্ডের জন্য, আইএসপি ফোরকে এইচডিআই (বা এইটকে) রেজ্যুলুশন পর্যন্ত সমর্থন করে।

ব্যবহারকারীদের মোবাইল ব্যবহারে সেরা অভিজ্ঞতা প্রদান স্যামসাংয়ের অন্যতম বিশেষত্ব। আর এখন এক্সিনোস ২২০০ এর সাথে, লজিক চিপ উদ্ভাবনের যাত্রায় এগিয়ে থাকার ক্ষেত্রে স্যামসাংয়ের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

আরো খবর »

হালনাগাদ হচ্ছে বিসিএস এর ওয়ারেন্টি নীতিমালা

যুদ্ধসংক্রান্ত ৭০ হাজার ভিডিও সরিয়েছে ইউটিউব

ইলন মাস্কের বিরুদ্ধে বিমানবালাকে যৌন হয়রানির অভিযোগ