ইপিএস বেড়েছে ইস্টার্ন ব্যাংকের

Posted on July 31, 2023

শেয়ারবাজার ডেস্ক: দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ইস্টার্ন ব্যাংক লিমিটেড গত বৃহস্পতিবার চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে । চলতি ২০২৩ হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় ইস্টার্ন ব্যাংক লিমিটেডের সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে ১৪ শতাংশের বেশি। আর আলোচ্য হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) ব্যাংকটির সমন্বিত ইপিএস প্রায় ৩ শতাংশ বেড়েছে।

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে ইস্টার্ন ব্যাংকের সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ১২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৯৮ পয়সা। সে হিসাবে বছরের ব্যবধানে ব্যাংকটির সমন্বিত ইপিএস বেড়েছে ১৪ দশমিক ২৯ শতাংশ। আর চলতি হিসাব বছরের প্রথমার্ধে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৯৬ পয়সা। সে হিসাবে বছরের ব্যবধানে ব্যাংকটির সমন্বিত ইপিএস বেড়েছে ২ দশমিক ৫৫ শতাংশ। গত ৩০ জুন শেষে ব্যাংকটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩০ টাকা ৩৭ পয়সায়, আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ২৭ টাকা ৩৩ পয়সায়।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের মোট ২৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে ইস্টার্ন ব্যাংক। এর মধ্যে ১২ দশমিক ৫০ শতাংশ নগদ ও ১২ দশমিক ৫০ শতাংশ স্টক লভ্যাংশ রয়েছে। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৪ টাকা ৭৭ পয়সা, যেখানে আগের হিসাব বছরে সমন্বিত ইপিএস ছিল ৪ টাকা ৪৭ পয়সা। এক বছরের ব্যবধানে ব্যাংকটির ইপিএস বেড়েছে ৬ দশমিক ৭১ শতাংশ। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ৩৩ টাকা ৩৩ পয়সায়।

কর্পোরেট সংবাদ/এএইচ