জাতীয় শিরোনাম শীর্ষ সংবাদ

করোনায় ৪ জনের মৃত্যু, শনাক্ত ছাড়াল ১০ হাজার

নিজস্ব প্রতিবেদক : মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও চার জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৮ হাজার ১৮০ জনে। নতুন করে আরও ১০ হাজার ৮৮৮ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্ত ১৬ লাখ ৫৩ হাজার ১৮২ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে ৫৭৭ জন। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৫৪ হাজার ৮৪৫ জন করোনা থেকে সুস্থ হয়েছে।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৮৫৭টি ল্যাবে ৪১ হাজার ২৯২টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা সংগ্রহ করা হয় ৪০ হাজার ৮৯৮টি। করোনা শনাক্তের হার ২৬ দশমিক ৩৭ শতাংশ। এ পর্যন্ত গড় শনাক্তের হার ১৩ দশমিক ৭৭ শতাংশ।

মৃতদের মধ্যে পুরুষ এক জন ও নারী তিনজন। এদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন ও ৬১ থেকে ৭০ বছরের মধ্যে একজন।

আজ মৃতদের মধ্যে ঢাকা বিভাগে দুইজন ও চট্টগ্রাম বিভাগে দুইজন। এদের মধ্যে সবাই সরকারি হাসপাতালে মারা গেছেন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। নতুন করে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৯৮ হাজার ৬১৯ জন এবং মারা গেছেন ২ হাজার ৩৬৮ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর এ দেশটিতে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৬ কোটি ৯৭ লাখ ৬৯ হাজার ৪৮৬ জন। মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৮০ হাজার ৭৫১ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৮২ লাখ ১৬ হাজার ৩৯৯ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৮৭ হাজার ৭১৯ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৩৪ লাখ ২০ হাজার ৮৬১ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ২১ হাজার ৯২৭ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ১ কোটি ৫৫ লাখ ৬ হাজার ৭৫০ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৫২ হাজার ৮২৭ জন।

পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৫১ লাখ ৭৫ হাজার ৪৬৪ জন। মারা গেছেন ১ লাখ ২৭ হাজার ৮৬৯ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩৮তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

আরও পড়ুন :

স্বাস্থ্যবিধি না মানলে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ

করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে দেশের ১২ জেলা

আরো খবর »

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের প্রতি প্রধানমন্ত্রীর সমর্থন পুনর্ব্যক্ত

রাজধানীর প্রতিটি সড়ক ক্যামেরার আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

রোববারের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা