অর্থ-বাণিজ্য

‘ইন্ডাস্ট্রিয়াল কমপ্লায়েন্স ম্যানেজমেন্ট’ বিষয়ে এক সপ্তাহের প্রশিক্ষণ দেবে বিসিক প্রশিক্ষন ইন্সটিটিউট

নিজস্ব প্রতিবেদক : দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত সম্ভাবনাময় ও বিদ্যমান শিল্প মালিকগণ, শিল্প কারখানায় নিয়োজিত কর্মকর্তা, ব্যবস্থাপকগণ, আগ্রহী উদ্যোক্তাগণ, কমপ্লায়েন্স অফিসার, ফ্রেশ গ্র্যাজুয়েট এবং বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীগণ প্রশিক্ষনার্থীদের ইন্ডাস্ট্রিয়াল কমপ্লায়েন্স ম্যানেজমেন্ট সম্পর্কে তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অর্জনের জন্য শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) প্রশিক্ষন ইন্সটিটিউট এক সপ্তাহব্যাপী আন্তর্জাতিকভাবে স্বীকৃত মডিউল অনুযায়ী ‘ইন্ডাস্ট্রিয়াল কমপ্লায়েন্স ম্যানেজমেন্ট’ প্রশিক্ষণ কোর্সটি আয়োজন করেছে। বিসিকের এক প্রেস রিলিজ হতে এ তথ্য জানা গেছে।

প্রশিক্ষণ কোর্সটি আগামী ৩০ জানুয়ারি থেকে ০৩ ফেব্রুয়ারী ২০২২ খ্রিঃ পর্যন্ত চলবে। বিসিক প্রশিক্ষন ইন্সটিটিউট হতে ১৯৮৫ সাল থেকে এ পর্যন্ত ৫০ হাজারের অধিক সম্ভাবনাময় উদ্যোক্তা প্রশিক্ষণ গ্রহণ করেছেন। ইন্ডাস্ট্রিয়াল কমপ্লায়েন্স ম্যানেজমেন্ট প্রশিক্ষণ কোর্সটিতে সশরীরে উপস্থিত থেকে এবং ভার্চুয়ালি (অনলাইনে) অংশগ্রহণ করা যাবে। সশরীরে উপস্থিত থেকে অংশ নিতে ইচ্ছুক উদ্যোক্তাদের জন্য কোর্স ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫০০ টাকা এবং অনলাইনে অংশগ্রহণকারীদের জন্য এক হাজার টাকা।

প্রশিক্ষণ কোর্সটিতে শিল্পের পরিচালনা সংক্রান্ত কর্মকান্ড,ইন্ডাস্ট্রিয়াল কমপ্লায়েন্স (পরিচিতি, গুরুত্ব, উপাদান, কার্যাবলী) ফায়ার সেইফটি, বিল্ডিং সেইফটি, কেমিক্যাল ম্যানেজমেন্ট, ই-ওয়েস্ট ম্যানেজমেন্ট, বায়ার্স কোড অফ কন্ডাক্ট, কমপ্লায়েন্স অডিট, সংশোধনী উদ্যোগ, শিল্প ব্যবস্থাপনায় আইএলও কনভেনশন সমুহ, শ্রম আইন ২০০৬ অনুযায়ী শিল্পে কর্মী শৃঙ্খলা বিধান, উৎপাদন ও মজুতমাল ব্যবস্থাপনা, ডিজিটাল স্টোর ম্যানেজমেন্ট, পণ্যমান নিয়ন্ত্রন, পণ্য উন্নয়ন ও ডিজাইন, যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ, শিল্প নিরাপত্তা, আইএসও ৯০০১:২০১৫, কোয়ালিটি ম্যানেজমেন্ট সিস্টেম (কিউএমএস), উৎপাদনশীলতা উন্নয়নের কৌশল (Japanis KAIZEN, 5S এর আলোকে), শিল্পে কারিগরি ও স্বাস্থ্যসম্মত নিরাপত্তামূলক শর্তাবলী,শিল্পে পরিবেশ ব্যবস্থাপনা পদ্ধতি- ISO 14001, ইন্ডাস্ট্রিয়াল কমপ্লায়েন্স এ সার্টিফিকেশন এবং ডকুমেন্টেশনের গুরুত্ব ও নিয়মাবলি সম্পর্কে বাস্তব ধারনা প্রদান করা হবে।

আগ্রহী উদ্যোক্তাদেরকে আগামী ৩০ জানুয়ারি সকাল ৯.৩০ টার মধ্যে আবেদনসহ রেজিস্ট্রেশন করতে হবে। প্রকৌশলী স্বর্ণা আইচ মিমি (সহযোগী অনুষদ সদস্য ০১৮৪৩-৮৬০৭৫০) এবং মোঃ কামরুল আহসান (সহকারী অনুষদ সদস্য, ০১৮৪৭-৩০৬৫৬০ ), মোঃ আবু বক্কর সিদ্দিক (সহকারী অনুষদ সদস্য, ০১৭৭৩-৭৫৯৮২৪) এর মাধ্যমে কোর্স ফি জমা দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করা যাবে।

প্রশিক্ষণ কোর্সটি সম্পর্কে বিস্তারিত জানতে প্রকৌশলী মোঃ শফিকুল আলম, অধ্যক্ষ, স্কিটি, ফোন : ৮৯৩৩৬৬১ (অফিস) বরাবর যোগাযোগ করা যেতে পারে। সফলভাবে কোর্স সমাপ্তির পর সম্ভাবনাময় যোগ্য উদ্যোক্তাদেরকে বিসিকের নিজস্ব তহবিল এবং কর্মসংস্থান ব্যাংক থেকে ঋণ প্রদানে সহায়তা করা হবে। সেই সাথে শিল্প নিবন্ধন প্রদান করা হবে।

আরো খবর »

ডলার সংকট ও মূল্যস্ফীতি বড় চ্যালেঞ্জ: গভর্নর ফজলে কবির

আজ ব্যাংকের কিছু শাখা খোলা

বাংলাদেশে কৃষিজাত পণ্য রপ্তানিতে গুরুত্বারোপ

Arif Hasan