ভাগ্যক্রমে যুক্তরাষ্ট্র ঘুরে গেলেন পার্বতীপুর উপজেলা চেয়ারম্যান

Posted on July 30, 2023

ইমা এলিস, নিউ ইয়র্ক: যুক্তরাষ্ট্রে ২০ দিনের সফর শেষে সস্ত্রীক দেশে ফিরে গেলেন দিনাজপুর জেলার জনপ্রিয় জনপ্রতিনিধি ও পার্বতীপুর উপজেলা চেয়ারম্যান মোঃ হাফিজুল ইসলাম প্রামানিক। গত ২৪ মে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক ভিসা নীতির ওপর নিষেধাজ্ঞা জারির কয়েক ঘন্টা আগে যুক্তরাষ্ট্র ভ্রমণের ভিসা লাভ করায় তিনি নিজেকে ভাগ্যবান মনে করছেন।

তিনি বলেন, ভিসা নিষেধাজ্ঞা জারির পর হলে শুধুমাত্র মেয়েকে দেখতে আসার জন্য স্ত্রীসহ আমি এত সহজেই ভিসা পেতাম না। তিনি বলেন, আমার ভাগ্যটা খুবই ভালো। যুক্তরাষ্ট্র ঘুরতে এসে মেয়ে, জামাই ও নাতনিসহ এলাকার প্রচুর মানুষের সাথে দেখা হয়েছে। যুক্তরাষ্ট্রের বাংলা সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

গত ১৫ জুলাই পারিবারিক সফরে যুক্তরাষ্ট্র যান পার্বতীপুর উপজেলা চেয়ারম্যান মোঃ হাফিজুল ইসলাম প্রামানিক। টানা ২০ দিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য ঘুরে গত ২৮ জুলাই সন্ধ্যায় তিনি বাংলাদেশের উদ্দেশ্যে নিউ ইয়র্ক ত্যাগ করেন।

যুক্তরাষ্ট্র সফরকালে হাফিজুল ইসলাম জানান, তাঁর দুই টার্মের উপজেলা চেয়ারম্যানের মেয়াদকালে তিনি এলাকায় ব্যাপক উন্নয়ন করেছেন। উপজেলার স্কুল, কলেজ মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দ্বিতল ভবন নির্মাণ, রাস্তাঘাট পাকাকরণ ও ব্রিজ কালভার্ট নির্মাণ, গ্রামে গ্রামে বৈদ্যুতিক সংযোগ, হাট বাজারের উন্নয়ন, উপজেলা পরিষদকে আধুনিকায়নসহ অসংখ্য উন্নয়নমুলক কাজ করেছেন যা পার্বতীপুরবাসী চিরদিন স্মরণ করবে।

তিনি বলেন, এসব উন্নয়ন কাজ সম্ভব হয়েছে একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার পার্বতীপুরের ওপর নেক নজরের কারণে। এসব কাজে অবশ্যই যাঁর অব্দান রয়েছে তিনি হলেন আমাদের দিনাজপুর-৫ আসনের সাংসদ ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেকমন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার। তাঁর সকল প্রকার সহযোগিতা ছাড়া এসব উন্নয়ন কর্মকান্ড সম্পন্ন হত না। এ জন্য পার্বতীপুরবাসীর পক্ষ থেকে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দিনাজপুর-৫ আসনের সাংসদকে আন্তরিকভাবে ধন্যবাদ জানিয়েছেন।

হাফিজুল ইসলাম ২০১৯ সালে পার্বতীপুর উপজেলা চেয়ারম্যান হিসেবে পুনঃ নির্বাচিত হবার পর থেকে অদ্যাবদি জনপ্রতিধি হিসেবে এলাকার মানুষের সেবা করছেন। এর আগে তিনি ২০০৯-২০১৪ পার্বতীপুরের উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

১৯৯২ সাল থেকে ১৯৯৮ পর্যন্ত তিনি পার্বতীপুর পৌরসভার রোস্তমনগর ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি ছিলেন। ১৯৯৮ থেকে ২০০২ সাল পর্যন্ত তিনি উপজেলা আওয়ামীলীগের কোষাধ্যক্ষ হিসেবে কাজ করেন। ২০০২ সাল থেকে অদ্যাবদি উপজেলা আওয়ামীলীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি ৩ নম্বর রামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে জনপ্রতিনিধিত্ব করেন। এ সময় ১৯৯৮-৯৯ অর্থবছরে দিনাজপুরের ১০৩টি ইউনিয়ন পরিষদের মধ্যে সেরা ইউপি চেয়ারম্যান নির্বাচিত হন হাফিজুল ইসলাম।

পার্বতীপুর উপজেলার রামপুর ইউনিয়নের সিঙ্গিমারী কাজী পাড়া গ্রামে ১৯৬৫ সালে জন্ম গ্রহন করেন হাফিজুল ইসলাম প্রামানিক। ব্যক্তি জীবনে তিনি বিবাহিত। ২ মেয়ে ও এক ছেলে রয়েছে। বড় মেয়ে শিউলি যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। ছোট মেয়ে শ্যামলী পেশায় চিকিৎসক। বর্তমানে ঢাকার একটি হাসপাতালে কর্মরত আছেন। সবচেয়ে ছোট ছেলে তাজুল ইসলাম লন্ডনের একটি বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়াশোনা করছেন।