Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
জাতীয় শিরোনাম শীর্ষ সংবাদ

করোনায় আরও ১২ জনের মৃত্যু, শনাক্ত ছাড়ালো ৩ হাজার

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক : মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ১২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃত্যু দাঁড়াল ২৮ হাজার ১২৩ জনে। নতুন করে আরও তিন হাজার ৩৫৯ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ১৬ লাখ চার হাজার ৬৬৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে ৩০২ জন। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৫১ হাজার ৯৫৫ জন করোনা থেকে সুস্থ হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৮৫৩টি ল্যাবে ২৭ হাজার ৯২০টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা সংগ্রহ করা হয় ২৭ হাজার ৪৮৬টি। করোনা শনাক্তের হার ১২ দশমিক ০৩ শতাংশ। এ পর্যন্ত গড় শনাক্তের হার ১৩ দশমিক ৬২ শতাংশ।

নতুন মৃতদের মধ্যে পুরুষ ছয়জন ও নারী ছয়জন। এদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে চারজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে চারজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুজন এবং ৯১ থেকে ১০০ বছরের মধ্যে একজন। আজ মৃতদের মধ্যে ঢাকায় আটজন, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে একজন করে। এদের মধ্যে সরকারি হাসপাতালে সাতজন ও বেরসরকারি হাসপাতালে একজন মৃত্যুবরণ করেছেন।

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৮ হাজার ৩২ জন। অন্যদিকে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ৩১ লাখ ৪২ হাজার ৪৮০ জন, যা করোনার ইতিহাসে সর্বোচ্চ।

এর আগে বুধবার (১২ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গিয়েছিল ৭ হাজার ৮৪৭ জন। অন্যদিকে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছিল ২৭ লাখ ৭২ হাজার ৬৮ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩১ কোটি ৭৩ লাখ ১৯ হাজার১৮৪ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ লাখ ২৯ হাজার ৯৯৪ জনে। আর সুস্থ হয়েছেন ২৬ কোটি ২৮ লাখ ৮ হাজার ৫৮৪ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। নতুন করে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৮ লাখ ১৪ হাজার ৪৯৪ জন এবং মারা গেছেন ২ হাজার ২৬৯ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর এ দেশে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৬ কোটি ৪৩ লাখ ৪৪ হাজার ৬৯৪ জন। মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৬৬ হাজার ৮৮২ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৬৩ লাখ ১২ হাজার ৪৮৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৮৪ হাজার ৭৪০ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২৭ লাখ ১৮ হাজার ৬০৬ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ২০ হাজার ৪১৯ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন এক কোটি ৪৮ লাখ ৬২ হাজার ১৩৮ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৫১ হাজার ৭ জন।

পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন এক কোটি ২৯ লাখ ৩৪ হাজার ৯৮২ জন। মারা গেছেন এক লাখ ২৬ হাজার ৩০৫ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩৪তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

আরো খবর »

সমৃদ্ধ অঞ্চল গড়ে তুলতে ভারতের সাথে কাজ করবে বাংলাদেশ

উজ্জ্বল হোসাইন

জাতিসংঘে ৭১’র গণহত্যাসহ মুম্বাই হামলার বিচার দাবি ভারতের

উজ্জ্বল হোসাইন

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের কার্যকর ভূমিকা চায় বাংলাদেশ

উজ্জ্বল হোসাইন