Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি

শীতকালে মোটরসাইকেল স্টার্ট না নিলে করণীয়

তথ্য প্রযুক্তি ডেস্ক : শীতকালে মোটরসাইকেল স্টার্ট দিতে অনেকেই সমস্যায় পড়েন। বিশেষ করে যেসব বাইকে কার্বুরেটর সিস্টেম রয়েছে, সেগুলোয় এই সমস্যা দেখা দেয়।

জেনে নিন এর কারণ ও প্রতিকার-

১. শীত পড়ে গেলে ঠান্ডা হাওয়ার ভয়ে অনেকেই মোটরবাইক চালাতে পছন্দ করেন না। ফলে অনেক স‌ময়ে অব্যবহৃত অবস্থায় পড়ে থাকে গাড়িটি। এতেই ইঞ্জিনে সমস্যা দেখা দেয়। তাই দীর্ঘ সফর না করলেও রোজ এক বার করে অল্প সময়ের জন্য মোটরসাইকেলটি চালান।

২. মোটরবাইকে থাকা ইঞ্জিন অয়েলটি একটি নির্দিষ্ট সময় অন্তর বদলানো উচিত। কারণ ইঞ্জিন অয়েল অনেক স‌ময়ে পাতলা হয়ে যায়। শীতকালে তা আর কাজ করে না। তাই সময় মতো বাইকের সার্ভিসিংও খুব জরুরি।

৩. আজকাল অনেক মোটরবাইক কিক স্টার্ট করার উপায় থাকে না। তবে যাদের মোটরবাইকে এটি থাকে, তারা স্টার্ট না হওয়ার স‌মস্যা মেটাতে প্রথমেই কিক স্টার্ট দিয়ে নিতে পারেন।

৪. মোটরবাইকের একটি গুরুত্বপূ্র্ণ অংশ হল স্পার্ক প্লাগ। ‌এই স্পার্ক প্লাগ নিয়মিত পরিষ্কার রাখা উচিত। স্পার্ক প্লাগ মোটরবাইক স্টার্ট নেওয়ার ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করে।

৫. মোটরবাইকের ব্যাটারি কেটে গেলে বা চার্জ ফুরিয়ে গেলেও অনেক স‌ময়ে স্টার্ট নিতে চায় না। সে ক্ষেত্রে মোটরবাইকের সঙ্গে থাকা ব্যাটারি বদলে নিন অথবা চার্জ দিয়ে নিতে পারেন। সূত্র: টেকজুম ডটটিভি।

বাংলা ভার্সন এলো হোয়াটসঅ্যাপে

জেনে নিন, বিদেশে গাড়ির স্টিয়ারিং বাঁ দিকে থাকে…

আরো খবর »

আসছে ‘অল-ইন-ফাইভজি’ রিয়েলমি ৯ প্রো, থাকছে মিডিয়াটেক ডিমেনসিটি ৯২০ ফাইভজি প্রসেসর

Arif Hasan

বাজারে এলো ওয়ালটনের নতুন ৪ এন্টেনার ডুয়াল ব্যান্ড রাউটার

Tanvina

আইটেলের সবচেয়ে সাশ্রয়ী দামের ফাস্ট চার্জিং স্মার্টফোন ভিশন ৩

উজ্জ্বল হোসাইন