Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক

‘বদলাচ্ছে সৌদির জীবনযাত্রা’, প্রচারে মার্কিন পরামর্শক নিয়োগ

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের জীবনযাত্রার ‘হাওয়া বদল’ দেখা যাচ্ছে গত কয়েক বছর ধরে। কট্টরপন্থা থেকে উদারপন্থা স্পষ্ট হচ্ছে তাদের শাসনব্যবস্থায়। আরবদের ‘নেতা’ সৌদির এই পরিবর্তনের দিক বিশ্বের কাছে তুলে ধরে ‘ভাবমূর্তি বাড়ানো’র লক্ষ্যে আমেরিকান মিডিয়া পরামর্শক নিয়োগ দিয়েছে সৌদি আরব।

পরামর্শক হিসেবে যাকে নিয়োগ দেওয়া হয়েছে তার নাম নিকোলা হিউইট, তিনি একসময় মার্কিন সংবাদ উপস্থাপক কেটি কুরিকের প্রযোজক ছিলেন। সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জনসংযোগ নির্বাহী নিকোলা হিউইট এখন নিজের প্রতিষ্ঠিত একটি প্রতিষ্ঠান পরিচালনা করছেন। জনগণের নাগরিকদের জীবনযাত্রায় উদারতা দেখাতে থাকা সৌদি আরবের ‘ভাবমূর্তি’ তৈরির গুরুদায়িত্ব বর্তেছে তার কাঁধে। অবশ্য মধ্যপ্রাচ্যের এই দেশটির হয়ে আগে থেকেই কাজ করছেন আরও অনেক মার্কিন প্রভাবশালী।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের কাছে জমা হওয়া একটি নথিতে বলা হয়েছে, হিউইট সৌদি আরবের গণমাধ্যম বিষয়ক মন্ত্রণালয়ের জন্য ফ্রিল্যান্সার হিসেবে কাজ করবেন। সৌদি আরবে জীবনযাপনে যে পরিবর্তনের হাওয়া লেগেছে তা সম্প্রচার, মুদ্রণ এবং সামাজিক মাধ্যমে প্রচারণায় জনসংযোগসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করবেন তিনি।

ওই নথিতে উল্লেখ করা হয়েছে যে, হিউইট ‘থিকাহ বিজনেস সার্ভিসেস’ নামে একটি কোম্পানির মাধ্যমে নতুন দায়িত্বটি পালন করবেন। ২০২০ সালে রিয়াদের মিডিয়া এজেন্সির জন্যও কাজ করেছেন হিউইট।

কট্টরপন্থি শাসনব্যবস্থার কারণে রিয়াদ গত ক’বছর আগেও সমালোচনায় ছিল। বিশেষ করে নারী ও রাজনৈতিক ভিন্নমতাবলম্বীদের প্রতি রিয়াদের নেতিবাচক আচরণসহ বিভিন্ন মানবাধিকার লঙ্ঘনের ঘটনা শাসকগোষ্ঠীকে প্রশ্নের কাঠগড়ায় দাঁড় করিয়েছে বরাবর।

এর মধ্যে আবার তুরস্কে নিজেদের দূতাবাসে ২০১৮ সালে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার ঘটনায় সৌদি আরব এবং দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনার শিকার হন। এমনকি ইয়েমেন যুদ্ধে রিয়াদের অংশগ্রহণ নিয়েও কম সমালোচনা হয়নি। সৌদির সঙ্গে অস্ত্র চুক্তির বিষয়েও যুক্তরাষ্ট্রকে চাপ দিয়ে আসছে মানবাধিকার সংগঠনগুলো।

এই সমালোচনামূলক অবস্থানের মধ্যে সৌদির শাসকগোষ্ঠী আন্তর্জাতিক ক্রীড়া ইভেন্ট, কনসার্টের আয়োজন এবং নারী অধিকার সংক্রান্ত আইন শিথিল করার মাধ্যমে নিজেদের ভাবমূর্তি উন্নত করার চেষ্টা চালিয়ে যেতে থাকে। যদিও এসব পদক্ষেপের বিষয়ে সংশয় প্রকাশ করে আসছেন মানবাধিকার কর্মীরা।

বলা হচ্ছে, ক্রীড়া-কনসার্টসহ নানা ক্ষেত্রে ছাড়সহ নারীর অগ্রযাত্রায় সৌদির পদক্ষেপগুলোকেই ‘পরিবর্তন’ হিসেবে উপস্থাপন করা হবে আন্তর্জাতিক পরিসরে।

আরো খবর »

জাতিসংঘে ৭১’র গণহত্যাসহ মুম্বাই হামলার বিচার দাবি ভারতের

উজ্জ্বল হোসাইন

ওমিক্রনের ঝুঁকি এখনও অনেক বেশি : ডব্লিওএইচও

উজ্জ্বল হোসাইন

ভূমধ্যসাগরে অভিবাসী নৌকায় ঠান্ডায় জমে ৭ বাংলাদেশি নিহত

উজ্জ্বল হোসাইন