নয়াপল্টনে শুরু হয়েছে বিএনপির মহাসমাবেশ

Posted on July 28, 2023

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নয়াপল্টনে শুরু হয়েছে বিএনপির মহাসমাবেশ । সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ‘একদফা’ দাবিতে বিএনপির এই সমাবেশ। ইতোমধ্যে পল্টন এলাকা লোকে লোকারণ্য হয়ে গেছে। কোথায়ও তিল ধারণের ঠাঁই নেই। আশপাশের এলাকাগুলোতেও নেতাকর্মীদের ঢল নেমেছে। নয়াপল্টনের সমাবেশস্থলে উপস্থিত হয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

নয়টি বড় ট্রাকের দুইপাশের ঢাকনা খুলে একটির সঙ্গে আরেকটি একত্রিত করে তৈরি করা হয়েছে মহাসমাবেশের অস্থায়ী মঞ্চ। বিছানো হয়েছে লাল কার্পেট। উত্তরমুখী এই মঞ্চে নেতাদের রয়েছে শতাধিক চেয়ার। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের জন্য রাখা হয়েছে দুটি আলাদা চেয়ার। 

মঞ্চের এক পাশে রয়েছে বিশাল আকারের ডিসপ্লে বোর্ড। ঢাকা মেট্রোপলিটন পুলিশের বেঁধে দেওয়া সীমানায় ফকিরাপুল, পল্টন, কাকরাইলসহ আশপাশে টাঙানো হয়েছে দেড় শতাধিক মাইক। গণমাধ্যম এবং সংস্কৃতিকর্মীদের জন্য দুটি বড় ট্রাক একত্রিত করে তৈরি করা হয়ছে আলাদা দুটি মঞ্চ।

দুপুর দুইটায় আনুষ্ঠানিকভাবে এই মহাসমাবেশের কার্যক্রম শুরু হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সভাপতিত্ব করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

মহাসমাবেশ সঞ্চালনায় ঢাকা মহানগর বিএনপি উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান এবং ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম। সকাল থেকে জাসাস শিল্পীরা গান পরিবেশন করেন। জড়ো হওয়া নেতাকর্মীরা স্লোগানে স্লোগানে মুখর করে তুলেছেন।

খণ্ড খণ্ড মিছিল নিয়ে সমাবেশে আসেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নেতা-কর্মীরা। মিছিলের স্রোত শুরু হয় সকাল ১০টা থেকে। বেলা ১১টার মধ্যে লোকে লোকারণ্য হয়ে গেছে রাজধানীর কাকরাইল, শান্তিনগর, পল্টন মোড়। ফলে পুরানা পল্টন টু রামপুরা সড়কসহ আশপাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। সারা দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসা কর্মীরা অনেকে মূল সড়কে অবস্থান নিতে না পেরে জড়ো হচ্ছেন অলিগলিতে। বিএনপির এসব মিছিলে কর্মীদের খালেদা জিয়া ও তারেক জিয়ার ছবি সংবলিত ব্যানার, ফেস্টুন বহন করতে দেখা গেছে। এতে সভাপতিত্ব করেন দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সমাবেশ উপলক্ষে কাকরাইলের নাইটেঙ্গেল রেস্তোরাঁ ও ফকিরাপুলের মোড়ে পুলিশ মোতায়েন রয়েছে।

কর্পোরেট সংবাদ/এএইচ